kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রয়োজন ১ লাখ

পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ঘোষণার দাবিতে ৭ লাখ সই

কালের কণ্ঠ অনলাইন   

৫ অক্টোবর, ২০১৬ ১৮:৩৩



পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ঘোষণার দাবিতে ৭ লাখ সই

পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ঘোষণা করার জন্য হোয়াইট হাউসে পেশ করা পিটিশনে অভূতপূর্ব সাড়া মিলেছে। আজ বুধবার পর্যন্ত এই পিটিশনে ৭ লাখের মতো স্বাক্ষর পড়েছে।

এখন পর্যন্ত এটাই আমেরিকায় সব থেকে জনপ্রিয় পিটিশন।

এর আগ পর্যন্ত হোয়াইট হাউসে জমা পড়া পিটিশনে সাড়ে তিন লাখের বেশি স্বাক্ষর পড়েনি। কিন্তু পাকিস্তানকে জঙ্গি রাষ্ট্র হিসেবে ঘোষণা করার দাবিতে এই পিটিশন সব রেকর্ড ছাপিয়ে গিয়েছে। যদিও হোয়াইট হাউস এ ব্যাপারে মুখ খুলতে চায়নি।

ওবামা প্রশাসনের কাছ থেকে সাড়া পেতে গেলে অন্তত ১ লাখ স্বাক্ষর পড়তেই হবে। স্বাভাবিকভাবেই এই পিটিশনে সাড়া দিতে হোয়াইট হাউস কার্যত বাধ্য। পিটিশন জমা পড়ার ৬০ দিনের মধ্যে সরকারিভাবে অবস্থান জানাতে হবে তাদের।

জানা গেছে, গত ২১ সেপ্টেম্বর এই পিটিশনের জন্য স্বাক্ষর সংগ্রহ শুরু হয়। আর জি নামে কেউ একজন চালু করেন এই পিটিশন। এক সপ্তাহেরও কম সময়ে ১ লাখ স্বাক্ষরের অত্যাবশ্যকীয় সীমারেখা পেরিয়ে যায় এটি। আমেরিকা ও আমেরিকার বাইরে বহু সংগঠন এই পিটিশনে স্বাক্ষর চেয়ে সোশ্যাল মিডিয়ায় টানা প্রচার চালাচ্ছেন। কখনও কখনও এতে ২৪ ঘণ্টার মধ্যে ১ লাখ সই পড়েছে।

পাকিস্তানকে জঙ্গি রাষ্ট্র হিসেবে ঘোষণা করার জন্য মার্কিন কংগ্রেস সদস্য টেড পো ও ডানা রোহরাব্যাশার মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে একটি বিল পেশ করেছেন। এছাড়া বালুচ-আমেরিকানরাও চালু করেছেন তাঁদের নিজস্ব পিটিশন, ‘পাকিস্তানের বেআইনি দখলদারি থেকে বালুচিস্তানকে মুক্ত করা হোক। ’
সূত্র-এবিপি


মন্তব্য