kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


সিরীয় সংঘাত : রাশিয়ার সঙ্গে আলোচনা সাময়িক স্থগিত যুক্তরাষ্ট্রের

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ২১:৩০



সিরীয় সংঘাত : রাশিয়ার সঙ্গে আলোচনা সাময়িক স্থগিত যুক্তরাষ্ট্রের

 যুক্তরাষ্ট্র অস্ত্রবিরতি চুক্তি অনুযায়ী প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থতার অভিযোগ তুলে সিরিয়া নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা সাময়িকভাবে স্থগিত করেছে। মঙ্গলবার বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে একথা জানানো হয়।


ওয়াশিংটন মস্কোর বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তুলেছে। তারা বলছে, সিরিয়ায় অস্ত্রবিরতি চুক্তির বিষয়ে রাশিয়া যেসব অঙ্গীকার করেছিল তা মানতে তারা ব্যর্থ হয়েছে।
ওয়াশিংটনের অভিযোগ, রাশিয়া ও সিরিয়ার সরকার সিরীয় বেসামরিক লোকজনের ওপর হামলা জোরদার করেছে। এতে ব্যাপক হতাহতের ঘটনা ঘটছে।
গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছিল, সিরিয়ার আলেপ্পো শহরে রাশিয়া যদি বোমা হামলা বন্ধ না করে, তাহলে মস্কোর সঙ্গে আলোচনা সাময়িকভাবে স্থগিত করা হবে।
এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কারবি বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় অংশগ্রহণ সাময়িকভাবে স্থগিত করছে। কারণ, রাশিয়া তাদের অঙ্গীকার পূরণে ব্যর্থ হয়েছে।
সপ্তাহব্যাপী অস্ত্রবিরতি চুক্তির পর সিরিয়ার আলেপ্পো নগরীর পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে সরকারি বাহিনীর ব্যাপক অভিযানে শিশুসহ কয়েকশ’ লোকের প্রাণহানি ঘটে।
এ ছাড়া ওই নগরীতে প্রায় আড়াই লাখ লোক আটকা পড়ে আছে।
এদিকে রাশিয়া ওয়াশিংটনের সিদ্ধান্তকে দুঃখজনক উল্লেখ করে বলেছে, ওয়াশিংটন চুক্তির মূল শর্ত পূরণ না করে এখন অন্যের ঘাড়ে দোষ চাপাচ্ছে।


মন্তব্য