kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতের মুখ রক্ষা করলো বাংলাদেশ!

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ২১:০০



ভারতের মুখ রক্ষা করলো বাংলাদেশ!

ভারতের জি নিউজে 'এইবিষয়ে ভারতের 'মুখরক্ষা' করল বাংলাদেশ' শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বিশ্বের বিভিন্ন দেশের মানুষদের মাংস খাওয়া নিয়ে একটি সমীক্ষা প্রকাশ করা হয়েছে।

সেই সমীক্ষায় দেখা গেছে ভারত বাংলাদেশের চেয়ে বেশি মাংশ খায়। আর এতেই নাকি ভারতের মুখ রক্ষা হয়ে গেল।   প্রতিবেদনে পত্রিকাটি লিখেছে 'এইবিষয়ে ভারতের 'মুখরক্ষা' করল বাংলাদেশ। মার্কিন যুক্তরাষ্ট্র এখানে সবার ওপরে। তারপরে রয়েছে আরও বেশকিছু দেশ। বাংলাদেশ সবার নীচে। একটুর জন্য শেষ হওয়া থেকে 'মুখরক্ষা' হলো ভারতের।

সেখানে আরও বলা হয়, কথা হচ্ছিল, মাংস খাওয়া নিয়ে। সমীক্ষা রিপোর্ট বলছে, মাংস খাওয়ার দিক দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র সবার ওপরে। একজন মার্কিনি বছরে গড়ে ১২০ কেজির বেশি মাংস খেয়ে থাকে। সেখানে বাংলাদেশিরা খায় মাথাপিছু বছরে ৪ কেজি। ভারতীয়দের মানটা একটু বেঁচেছে। ভারতীয়রা বছরে মাথাপিছু ৪.৪ কেজি মাংস খেয়ে থাকে।

মাংস খাওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে কুয়েত, অস্ট্রেলিয়া, বাহামাস, নিউজিল্যান্ড, অস্ট্রিয়া, বারমুডা, আর্জেন্টিনা। অন্যদিকে শ্রীলঙ্কাতেও অবশ্য ভারতের থেকে বেশি মাংস খাওয়া হয়। সেখানে মাথাপিছু মাংস খাওয়া হয় বছরে ৬.৩ কেজি।


মন্তব্য