kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


যুক্তরাষ্ট্রে হত্যা পরিকল্পনার অভিযোগ বাংলাদেশির বিরুদ্ধে

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ১৩:৪৬



যুক্তরাষ্ট্রে হত্যা পরিকল্পনার অভিযোগ বাংলাদেশির বিরুদ্ধে

যুক্তরাষ্ট্রে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের হয়ে মার্কিন সেনা সদস‌্যদের হত‌্যার জন‌্য সহযোগিতার পরিকল্পনা করার অভিযোগ আনা হয়েছে বাংলাদেশি এক তরুণের বিরুদ্ধে। নিলাশ মোহাম্মদ নামে ২৪ বছর বয়সী ১৯৯৫ সাল থেকে যুক্তরাষ্ট্রের মেরিল‌্যান্ডে বসবাস করছেন।

সামাজিক যোগাযোগের মাধ্যমে আইএসকে সমর্থন এবং প্যারিসসহ বিভিন্ন সন্ত্রাসী হামলার প্রশংসা করার কারণে গত বছর থেকে তিনি এফবিআইয়ের গোয়েন্দাদের নজরে ছিলেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভুয়া পরিচয় দিয়ে নিলাশের সঙ্গে যোগাযোগ করে ফাঁদে ফেলে গত সেপ্টেম্বরে তাকে গ্রেপ্তার করে এফবিআই।

মেরিল্যান্ড জেলার অ্যাটর্নি রব রসেনস্টেইন বিবৃতিতে বলেন, হামলার পূর্বেই সন্দেহভাজন বিপজ্জনক ব্যক্তিদের গ্রেপ্তার করা আমাদের লক্ষ্য। একই সঙ্গে সাংবিধানিক অধিকার রক্ষা করা। জাস্টিস ডিপার্টমেন্টের কাছ থেকে আমেরিকানরা এটাই প্রত্যাশা করেন এবং আমরা সে উদ্দেশ্য বাস্তবায়নের চেষ্টা করি। বিবৃতিতে বলা হয়, পুলিশ ইনফর্মারের সহযোগিতায় অস্ত্র কেনার সময় ভার্জিনিয়ার কাছ থেকে গ্রেপ্তার করা হয় নিলাশকে। সোমবার আদালতে প্রাথমিক শুনানি শেষে আটক করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে ২০ বছরের কারাদণ্ড হতে পারে নিলাশের।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিলাশের বিরুদ্ধে ১ অক্টোবর আদালতে অভিযোগ দাখিলের পর সোমবার তাকে গ্রিনবেল্ট জেলা আদালতে হাজির করা হয়। যুক্তরাষ্ট্রের আইন কর্মকর্তারা নিলাশের বিরুদ্ধে আনা অভিযোগ আদালতে পড়ে শোনান। বাকি শুনানির জন‌্য ৬ অক্টোবর দিন রেখে বিচারক ওই সময় পর্যন্ত আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন বলে জানানো হয়েছে ওই সংবাদ বিজ্ঞপ্তিতে।

 


মন্তব্য