kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


কলম্বিয়াবাসীর ফার্ক শান্তি চুক্তি প্রত্যাখান

কালের কণ্ঠ অনলাইন   

৩ অক্টোবর, ২০১৬ ১৯:১১



কলম্বিয়াবাসীর ফার্ক শান্তি চুক্তি প্রত্যাখান

 কলম্বিয়ান ভোটাররা রোববার ফার্ক বিদ্রোহীদের সাথে সরকারের করা ঐতিহাসিক শান্তি চুক্তি প্রত্যাখান করেছে। গণভোটের মাধ্যমে তারা এ চুক্তি প্রত্যাখ্যান করলো।


ভোটের ফলাফলে দেখা গেছে ৫০.২৪ শতাংশ ভোটার এ চুক্তির বিপক্ষে ভোট দিয়েছে। ভোটের এমন ফলাফলে দেশে এ শান্তি প্রক্রিয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।
প্রায় চার বছর ধরে আলোচনার পর প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস ও ফার্ক নেতা তিমোলিওন জিমেনেজ গত সপ্তাহে শান্তি চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।
উভয়পক্ষের সমঝোতার ভিত্তিতে তারা চুক্তি স্বাক্ষর করলেও এটি কার্যকর করতে কলম্বিয়ার নাগরিকদের অনুমোদনের প্রয়োজন ছিল।
গণভোটের পর জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রেসিডেন্ট সান্তোস বলেন, গণভোটের ফলাফল তিনি মেনে নিয়েছেন। তবে তিনি শান্তি অর্জনে কাজ অব্যাহত রাখবেন।
তিনি আরো বলেন, বর্তমান শান্তি চুক্তি বজায় থাকবে এবং পরবর্তী পদক্ষেপের বিষয়ে ফার্ক নেতাদের সঙ্গে আলোচনা করতে তিনি আলোচকদের কিউবা সফরের নির্দেশ দেন।
তিনি বলেন, ‘আমি হাল ছাড়তে চাই না। আমার মেয়াদ থাকা পর্যন্ত শান্তির জন্য প্রচেষ্টা অব্যাহত রাখবো। কারণ কেবলমাত্র এ উপায়েই আমাদের দেশের শিশুদের জন্যে একটি ভাল দেশ রেখে যাওয়া সম্ভব। ’
এদিকে ফার্ক নেতা তিমোলিওন বলেন, গৃহযুদ্ধ অবসানে তার গ্রুপ প্রতিশ্রুতিবদ্ধ।
এর আগে বিদ্রোহীরা ৫২ বছরের সংঘাত অবসানে তাদের অস্ত্র জমা দিয়ে দেশের রাজনৈতিক প্রক্রিয়ায় অংশ নিতে সম্মত হয়।
তবে সমালোচকরা বলেন, এই চুক্তির মধ্যদিয়ে ফার্ককে অনেক ছাড় দেয়া হয়েছে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র এখনো ফার্ককে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করছে।


মন্তব্য