kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


মাত্র ৫ বছরেই সন্তান! এই মেয়েই বিশ্বের সর্বকনিষ্ঠ মা

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ০১:১১



মাত্র ৫ বছরেই সন্তান! এই মেয়েই বিশ্বের সর্বকনিষ্ঠ মা

বয়স মাত্র পাঁচ। যে বয়সে স্কুলে ভর্তি হয়েছে, বন্ধুদের সঙ্গে হেসে-খেলে বেড়ানোর কথা, সেই বয়সে এক সন্তানের জন্ম দিয়ে ফেলেছিলেন লিনা মেডিনা।

হ্যাঁ, দক্ষিণ আমেরিকার পেরুর এই মেয়েটিই বিশ্বের ইতিহাসে সবচেয়ে কম বয়সী মা।

১৯৩৯ সালে মাত্র পাঁচ বছর বয়সে একটি ছেলের জন্ম দিয়েছিল লিনা। চিকিত্‍সা বিজ্ঞান আজও সেই রহস্যের কিনারা করতে পারেনি। পেরুতে ৭,৪০০ ফুট ওপরে পাহাড়ের চুড়ায় এক গ্রামে বাবা-মার সঙ্গে থাকত লিনা মেডিনা। ক্রমশ পেট ফুলে উঠছিল তার। পেটের মধ্যে টিউমার হয়েছে ভেবে তাকে ডাক্তারের কাছে নিয়ে যান বাবা-মা। পাঁচ বছরের লিনাকে পরীক্ষা করে হতবাক হয়ে যান চিকিত্‍সকরা। ছোট্ট মেয়েটির শরীরে বেড়ে উঠছে আরও একটা প্রাণ! পাঁচ বছরের লিনা তখন সাত মাসের অন্তস্বত্ত্বা বলে জানান চিকিত্‍সকরা। জানা যায় মাত্র আড়াই বছর বয়সেই পিরিয়ড হয়ে গিয়েছিল মেয়েটির।

কিন্তু কীভাবে গর্ভবতী হল ছোট্ট মেয়েটি? নিজের মেয়েকে ধর্ষণের দায়ে গ্রেপ্তার করা হয়েছিল তার বাবাকে। কিন্তু প্রমাণের অভাবে পরে ছেড়ে দেয়া হয়। বড় হয়ে লিনা নিজেও কখনও এ বিষয়ে মুখ খোলেনি। লিনার সন্তানের বায়োলজিক্যাল বাবার নাম কখনোই জানা যায়নি। লিনার জন্ম দেয়া সন্তান ৪০ বছর বয়স পর্যন্ত বেঁচেছিল। প্রথমদিকে লিনাকে সে নিজের দিদি বলে জানত। পরে তার ১০ বছর বয়স হওয়ার পর সব সত্যি তাকে জানানো হয়।

সূত্র: এই সময়


মন্তব্য