kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


জঙ্গি হামলার শঙ্কায় ভারতে রেড অ‌্যালার্ট

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১৫:০০



জঙ্গি হামলার শঙ্কায় ভারতে রেড অ‌্যালার্ট

পাকিস্তানভিত্তিক জঙ্গিদের হামলার আশঙ্কায় ভারতে রেড অ‌্যালার্ট জারি করেছে দেশটির গোয়েন্দা সংস্থা। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুরো অক্টোবরজুড়ে দেশের সব রাজ‌্যের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক অবস্থায় থাকতে বলেছে।

আর রাজধানী দিল্লি ও গুজরাট, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান ও কাশ্মীরে জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা। পকিস্তান সমর্থিত জঙ্গি সংগঠনগুলোর সম্ভাব‌্য স্লিপার সেলের বিরুদ্ধে এসব রাজ‌্যে বিশেষ অভিযান শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পাকিস্তান কাশ্মীর সীমান্তে ভারতীয় বাহিনীর অভিযানের বদলা নেওয়ার পাশাপাশি চলতি মাসের মাঝামাঝি গোয়ায় অনুষ্ঠেয় ব্রিকস-বিমসটেক সম্মেলন বানচালের জন‌্য আতঙ্ক তৈরির চেষ্টা করতে পারে বলে গোয়েন্দারা আশঙ্কা করছেন। ভারতের ইন্টেলিজেন্স ব‌্যুরোর একজন কর্মকর্তা বলেন, ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত হয়ে গেছে। পাকিস্তান কূটনৈতিকভাবে দক্ষিণ এশিয়ায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে তারা এমন বড় কোনো ঘটনা ঘটাতে চাইতে পারে, যাতে ব্রিকস-বিমসটেক সম্মেলনের দেশগুলো শঙ্কিত হয়ে পড়ে।

পরিস্থিতি যাতে আরও খারাপের দিকে না যায়, সে জন‌্য পাকিস্তানের ওপর চাপ দিতে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছেন বলেও একটি সূত্রে জানা গেছে। একজন ভারতীয় গোয়েন্দা কর্মকর্তা জানান, সাইবার স্পেসে জঙ্গিদের চ‌্যাটরুমগুলোতে সম্প্রতি তৎপরতা বেড়েছে। ভারতে অবস্থানরত সন্দেহভাজন একজন হামলার তারিখও জানতে চেয়েছে বলে তারা জানতে পেরেছেন। পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল রাহিল শারিফ ঠিক কী করতে চাইছেন, তাও বোঝার চেষ্টা করছে ভারত।

 


মন্তব্য