kalerkantho


সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তানে এবার সাইবার অ্যাটাক

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১১:২১



সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তানে এবার সাইবার অ্যাটাক

পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে ভারতীয় সেনার সার্জিক্যাল স্ট্রাইকের পর ন্যাশনাল সাইবার সেফটি অ্যান্ড সিকিউরিটি স্ট্যান্ডার্ডস জানিয়ে দিল, তাদের রিসার্চ টিম পাকিস্তানের অফিসিয়াল ওয়েবসাইট জিওভি ডট পিকে ক্র্যাক করে ফেলেছে। নির্দেশ এলেই শুরু হবে সাইবার হামলা।

২ দিনের ন্যাশনাল সাইবার ডিফেন্স সামিট ২০১৫র ফাঁকে এ কথা জানিয়েছেন ন্যাশনাল সাইবার সেফটি অ্যান্ড সিকিউরিটি স্ট্যান্ডার্ডসের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল এস অমরপ্রসাদ রেড্ডি।  

এই সামিটে লঞ্চ করেছে সাইবার মিশন অফ ইন্ডিয়া। এর আওতায় গঠিত হবে ১৫টি ন্যাশনাল সাইবার ডিফেন্স রিসার্চ সেন্টার। পাশাপাশি বিদেশি হামলা থেকে ভারতীয় সাইবার স্পেসকে বাঁচাতে এই সাইবার মিশন তৈরি করবে ১০ লাখ সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ।

অমরপ্রসাদ রেড্ডি পরিষ্কার করে জানিয়েছেন, তাঁদের রিসার্চ টিম পাকিস্তানের প্রতিরক্ষাসংক্রান্ত গুরুত্বপূর্ণ যাবতীয় তথ্যের হদিস পেয়েছে, ভারত সরকার এ ব্যাপারে পুরোপুরি ওয়াকিবহাল। সাইবার বিশেষজ্ঞরা চাইলে পাকিস্তানের ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার বন্ধও করে দিতে পারেন। পাঠানকোট হামলার পরই ভারত এই সাইবার হামলা চালায় বলে তিনি জানিয়েছেন।

ভারতের সাইবার সুরক্ষার বিষয়ে প্রশ্ন করলে রেড্ডি জানান, জিওভি ডট ইন পুরোপুরি সুরক্ষিত, তা হ্যাক করা কার্যত অসম্ভব। তবে আরও বেশ কিছু সরকারি ওয়েবসাইট আছে, যেগুলোর নিরাপত্তা ব্যবস্থা ততটা জোরালো নয়।

চীন ও পাকিস্তানের হ্যাকাররা মাঝে মধ্যেই হামলা করে সেগুলোয়। ন্যাশনাল সাইবার সিকিউরিটি পলিসি থাকলেও বহু রাজ্য সেই গাইডলাইন মেনে চলে না বলে অভিযোগ করেছেন তিনি।
সূত্র : এবিপি


মন্তব্য