kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতে পরমাণু হামলার হুমকি, পাকিস্তানকে কড়া সতর্কবার্তা আমেরিকার

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ০৯:৫৭



ভারতে পরমাণু হামলার হুমকি, পাকিস্তানকে কড়া সতর্কবার্তা আমেরিকার

যেভাবে পাকিস্তান বারবার ভারতকে পরমাণু বোমার জুজু দেখানোর চেষ্টা করছে, তা মোটেই ভালোভাবে নিচ্ছে না আমেরিকা। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, এ ব্যাপারে আমেরিকার আপত্তির কথা পাকিস্তানকে বারবার জানানো হয়েছে।

পাক প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ কার্যত উঠতে বসতে ভারতকে পরমাণু বোমা মারার হুমকি দিচ্ছেন। শেষ ১৫ দিনে দুইবার তিনি বলেছেন, দরকারে পাকিস্তান ভারতের ওপর পরমাণু বোমা প্রয়োগ করবে। এক পাক সংবাদ চ্যানেলকে দেওয়া তাঁর শেষতম সাক্ষাৎকারেও আসিফ বলেন, ভারত যদি যুদ্ধ বাধানোর চেষ্টা করে, তবে পাকিস্তান পরমাণু বোমা ছুড়ে তাদের ধ্বংস করে দেবে। ভারতের যেকোনো 'মিসঅ্যাডভেঞ্চার' এর জবাব দিতে পাক সেনা পুরোপুরি তৈরি।

তাঁর আরও মন্তব্য, শুধু শোকেসে সাজিয়ে রাখার জন্য পাকিস্তান পরমাণু অস্ত্র তৈরি করেনি। তেমন দরকার পড়লেই তা প্রয়োগ করে ভারতকে পুরোপুরি নিশ্চিহ্ন করে দেওয়া হবে। স্বাভাবিকভাবেই বারবার এই পরমাণু হুমকি মোটেই ভালো চোখে দেখছে না ওবামা প্রশাসন। পাক বার্তা 'অত্যন্ত উদ্বেগজনক' বলে জানিয়ে তারা মন্তব্য করেছে, যথেষ্ট গুরুত্ব দিয়ে এই হুমকি বিচার করছে তারা। পাক নেতৃত্বর এই আচরণ একেবারে দায়িত্বজ্ঞানহীন বলে তারা মনে করছে।

পাকিস্তানের হাতে থাকা পরমাণু অস্ত্রভাণ্ডারের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। গণবিধ্বংসী ওই অস্ত্রশস্ত্রের নিরাপত্তার বিষয়টি ওয়াশিংটন গুরুত্ব দিয়ে পর্যালোচনা করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মার্কিন বিদেশ মন্ত্রণালয়ের উপমুখপাত্র মার্ক টোনারও প্রকারান্তরে ইসলামাবাদকে সাবধান করে মন্তব্য করেছেন, পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের ব্যবহার সম্পর্কে পরমাণু অস্ত্রধর দেশগুলির বিশাল দায়িত্ব রয়েছে।
সূত্র : এবিপি


মন্তব্য