kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


বিহারে মদ নিষিদ্ধ করার আইন বাতিল করে দিল হাইকোর্ট

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০০



বিহারে মদ নিষিদ্ধ করার আইন বাতিল করে দিল হাইকোর্ট

পশ্চিমবঙ্গে মদ নিষিদ্ধ করার ব্যাপারে আদালতে জোর ধাক্কা খেল নিতিশ সরকার। আজ শুক্রবার পাটনা হাইকোর্টে প্রধান বিচারপতি ইকবাল আহমেদ ও বিচারপতি নবনিতি প্রসাদের ডিভিশন বেঞ্চ বিহার সরকারের মদ নিষিদ্ধ করার বিজ্ঞপ্তিকে বাতিল করে দেয় এবং বলে এই পদক্ষেপ সংবিধানিক ক্ষমতার বাইরে (Ultra vires to the Constitution)।

 

প্রসঙ্গত, গত ৫ই এপ্রিল বিহার সরকার বিজ্ঞপ্তি জারি করে পশ্চিমবঙ্গে মদ্যপান ও বিক্রয় বন্ধ করে দিয়েছিল।

গত ২০শে মে, নিতিশ সরকারের এই 'লিকার ল'-কে চ্যালেঞ্জ করে 'লিকার ট্রেড অ্যাসোসিয়েশন' ও বহু ব্যক্তি আদালতে রিট পিটিশন দায়ের করে। পাটনা হাইকোর্টের এই বেঞ্চই সেই আবেদনের সুনানি মুলতুবি রাখে।

উল্লেখ্য, নিতিশ কুমারের নেতৃত্বাধীন ধর্মনিরপেক্ষ মহাজোট প্রথমে গত ১লা এপ্রিল বিহারে দেশি মদের প্রস্তুতি, বিক্রয় ও দেশি মদপান নিষিদ্ধ করে দেয়। তার পরপরই বিদেশি মদসহ সব রকমের মদের ওপরেই নিষেধাজ্ঞা নেমে আসে।  

এর আগে গত মাসে বিহারের রাজ্যপাল রামনাথ কবিন্দও 'বিহার প্রোহিবিশান অ্যান্ড এক্সাইজ বিল-২০১৬'তে সই করে দেন। আর তার পরেই বিহার বিধানসভার দুই কক্ষেই বিরোধীদের বয়কট সত্ত্বেও এই বিল পাস করে দেয়।

এদিকে বিহারের বিরোধী দল হিসাবে বিজেপি এই বিলকে 'কালা আইন' আখ্যা দেয়। তাদের দাবি, এই বিলে তারা একগুচ্ছ সংশোধনের সুপারিশ করলেও ক্ষমতাসীন জোটের বিধায়করা ভোটের মাধ্যমে এই বিলকে পাস করিয়ে দেয়।
সূত্র-জি নিউজ


মন্তব্য