kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


সন্ত্রাস দমনে‌ ভারতের পাশে এবার আমেরিকাও

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৫৮



সন্ত্রাস দমনে‌ ভারতের পাশে এবার আমেরিকাও

সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানকে একঘরে করার চেষ্টা করছিল ভারত। এবার মাঠে নামল আমেরিকাও।

দুই দেশকে সংযত হওয়ার পরামর্শ দিলেও, আদতে ইসলামাবাদকে নিশানা করেই কড়া বার্তা দিলেন হোয়াইট হাউসের সংবাদ সচিব জশ আর্নেস্ট।  

নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে অধিকৃত কাশ্মীরে ভারতের সেনা অভিযান নিয়ে আজ শুক্রবার আর্নেস্ট বলেন, ‘‌রিপোর্ট হাতে পেয়েছি আমরা। মার্কিন নিরাপত্তা উপদেষ্টা সুজান রাইস, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে আগেই কথা বলেছেন। ভারতের পাশে আছি। পাকিস্তানের সঙ্গেও সুসম্পর্ক বজায় রাখতে আগ্রহী আমেরিকা। তবে সন্ত্রাস দমনে এবার তাদেরও সক্রিয় হতে হবে। জাতিসংঘ যে সব ব্যক্তি ও সংগঠনকে নিষিদ্ধ করেছে, সেগুলিকে উপড়ে ফেলতেই হবে। ’‌ 
ভারতের সঙ্গে বোঝাপড়ার কথা উল্লেখ করে তিনি বলেন, সন্ত্রাসবাদ রুখতে আগেই ভারতের পাশে থাকার বার্তা দিয়েছিল ওবামা সরকার। প্রতিশ্রুতি মতো ভারতকে সমর্থন জানাতে দায়বদ্ধ আমরা। ’‌ 

সার্জিক্যাল স্ট্রাইকের পর ভারত ও পাকিস্তানকে শান্ত ও সংযত থাকতে আর্জি জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কিরবিও। আলাপ–আলোচনার পরামর্শ দিয়েছেন তিনি।  

এদিকে পাকিস্তান সন্ত্রাসে মদত দিচ্ছে বলে বহুদিন ধরেই অভিযোগ তুলছে ভারত। ১৮ সেপ্টেম্বর উরির সেনা ছাউনিতে হামলার পর সরাসরি ইসলামাবাদের দিকে আঙুল তোলে। তার পরই গত বুধবার নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে সেনা অভিযান। তবে হঠাৎ করে ভারত এমন সিদ্ধান্ত নেওয়ায় জল্পনা চলছে। এতে ওয়াশিংটনের মদত রয়েছে বলেও ধারণা।  
সূত্র-আজকাল


মন্তব্য