kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


হলোকস্ট নিয়ে ফিলিপাইন প্রেসিডেন্টের মন্তব্যে ইহুদী নেতাদের প্রতিক্রিয়া

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩৮



হলোকস্ট নিয়ে ফিলিপাইন প্রেসিডেন্টের মন্তব্যে ইহুদী নেতাদের প্রতিক্রিয়া

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে তার মাদকবিরোধী অভিযানকে হলোকস্টের (ইহুদী নিধন) সঙ্গে তুলনা করায় ইহুদী নেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তারা বলেন, তার মন্তব্য অমানবিক ও ব্যাপক অপরাধযোগ্য।

তিনি নাৎসীদের হাতে নিহতদের যে সংখ্যা উল্লেখ করেছেন তা ভুল।

দাভাওতে বক্তৃতাকালে দুতের্তে বলেন, হিটলার যেমন ইহুদীদের ওপর দমনপীড়ন চালিয়ে হত্যা করেছিলেন ঠিক তেমনি তিনিও মাদকাসক্ত ও ডিলারদের হত্যা করবেন।

তিনি বলেন, ‘হিটলার ৩০ লাখ ইহুদীকে হত্যা করেছিলেন। এখন ৩০ লাখ মাদকাসক্ত আছে। আমি তাদেরকে হত্যা করতে পারলে খুশি হবো। ’

ফিলিপাইনের প্রেসিডেন্টের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় বিশ্ব ইহুদী কংগ্রেসের প্রেসিডেন্ট রোনাল্ড এস লাওডার বলেন, প্রেসিডেন্ট দুতের্তে যা বলেছেন তা কেবল অমানবিক নয়, এটা মানুষের জীবনের প্রতি চরম অসম্মান প্রদর্শন করেছে। বিশেষ করে একটি মহান দেশের গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতার কাছ থেকে এ ধরণের বক্তব্য সত্যিই হৃদয় বিদারক। তিনি এ ধরণের বক্তব্যের জন্য দুতের্তেকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র ভিত্তিক ইহুদী সংগঠন অ্যান্টি ডিফেমেশন লীগ বলেছে, তার বক্তব্য অমানবিক ও ব্যাপক অপরাধযোগ্য।

যুক্তরাষ্ট্র ভিত্তিক সাইমন ওয়েজেনথাল সেন্টারের রাব্বি আবরাহাম বলেন, বাগাড়ম্বর করার জন্য হলোকস্টের শিকারদের পরিবারের কাছে দুতের্তের ক্ষমা চাইতে হবে।

প্রেসিডেন্ট দুতের্তে  জুনে ক্ষমতা নেওয়ার পর থেকে মাদক ব্যবহারকারী ও ডিলারদের ওপর তিনি রক্তক্ষয়ী অভিযান চালাচ্ছেন। অভিযানে তিন হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।


মন্তব্য