kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্ব নেতারা অংশ নেবেন পেরেজের শেষকৃত্যানুষ্ঠানে

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১৯



বিশ্ব নেতারা অংশ নেবেন পেরেজের শেষকৃত্যানুষ্ঠানে

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী ও শান্তিতে নোবেল বিজয়ী শিমন পেরেজের শেষকৃত্যানুষ্ঠানে বিশ্ব নেতারা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। আজ শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা থেকে শুরু করে যুক্তরাজ্যের প্রিন্স চার্লসসহ বিশ্ব নেতাদের উপস্থিত থাকার কথা রয়েছে।

 

জেরুজালেমের জাতীয় সমাধিক্ষেত্র মাউন্ট হার্জলে নিরাপত্তা বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। সমাধিক্ষেত্রের আশপাশের বিভিন্ন সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে এবং হাজার হাজার পুলিশ কর্মকর্তাকে মোতায়েন করা হয়েছে। শেষকৃত্যানুষ্ঠানে অন্তত ৭০টি দেশের প্রতিনিধিরা যোগ দিতে পারেন। বিশ্বের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ তাঁর প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়েছেন। জীবদ্দশায় শান্তির পক্ষে কাজ করার জন্য তিনি সবার শ্রদ্ধার পাত্রে পরিণত হন।

গত বুধবার ৯৩ বছর বয়সে মারা যান পেরেজ। এরপর ইসরাইলের সর্বশেষ প্রতিষ্ঠাতার প্রতি বিশ্ব নেতারা শ্রদ্ধা নিবেদন করেন। জেরুজালেমে গতকাল বৃহস্পতিবার পার্লামেন্টের বাইরে রাষ্ট্রীয় মর্যাদায় পেরেজের কফিন রাখা হয়। এ সময় ৩০ হাজার মানুষ তাঁর প্রতি শ্রদ্ধা জানান। তাঁদের মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনও ছিলেন। তিনি কফিনের সামনে নীরবে দাঁড়িয়ে ছিলেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আজ শুক্রবার সকালে ইসরাইলে পৌঁছানোর কথা।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও পেরেজের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেবেন। তিনি অসলো চুক্তিতে স্বাক্ষর করেন এবং পেরেজের সঙ্গে সমঝোতা করেন। অসলো চুক্তির বিরোধিতাকারী এক ইহুদী চরমপন্থীর হাতে ১৯৯৫ সালে নিহত রবিনের পাশে পেরেজকে সমাহিত করা হবে।

১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার পর দুইবার প্রধানমন্ত্রী ও একবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন শিমন পেরেজ। ফিলিস্তিনের সঙ্গে শান্তি চুক্তির উদ্যোগের কারণে ১৯৯৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি। ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাত ও আরেক ইসরাইলি নেতা আইজাক রবিনের সঙ্গে যৌথভাবে এ পুরস্কার পান তিনি।


মন্তব্য