kalerkantho


পাকিস্তানে আটক ভারতীয় সেনাকে ফিরিয়ে আনার চেষ্টা করছে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:১২



পাকিস্তানে আটক ভারতীয় সেনাকে ফিরিয়ে আনার চেষ্টা করছে ভারত

জম্মু-কাশ্মীর নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করার পর পাকিস্তানে আটক হওয়া ভারতীয় সেনা সদস্যকে ফিরিয়ে আনার ব্যাপারে সব ধরনের প্রচেষ্টা চলছে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। শুক্রবার দিল্লিতে তিনি সাংবাদিকদের এ কথা জানান বলে খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়, বুধবার রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা সন্ত্রাসী ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে। ওই অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলেও দাবি করা হয়। ঘটনার পর থেকে দুই সেনা সদস্য নিহত হওয়ার খবর নিশ্চিত করে পাকিস্তান দাবি করে আসছে এটি সার্জিক্যাল স্ট্রাইক ছিল না, সীমান্ত সংঘর্ষ বা আন্তসীমান্ত গোলাগুলির ঘটনা ছিল।

বৃহস্পতিবার রাতে পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক খবরে বলা হয়, আন্তসীমান্ত গোলাগুলির সময় পাকিস্তানি বাহিনীর হাতে ৮ ভারতীয় সেনা নিহত হওয়ার পাশাপাশি বৃহস্পতিবার এক ভারতীয় সেনাকে আটক করা হয়েছে। আটক হওয়া সেনা সদস্য রাষ্ট্রীয় রাইফেলসের সদস্য বলেও জানানো হয়।

পাকিস্তানি সংবাদমাধ্যমে প্রকাশ হওয়া সে খবরটি ভারতীয় সেনাবাহিনী নাকচ করে দিয়েছে বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি। ভারতীয় কর্তৃপক্ষ বলছে, পাকিস্তানি সংবাদমাধ্যমে রাষ্ট্রীয় রাইফেলসের যে সেনার কথা বলা হয়েছে তিনি আসলে সার্জিক্যাল স্ট্রাইকেই অংশ নেননি।

শুক্রবার, এ ব্যাপারে সাংবাদিকদের রাজনাথ সিং বলেন, ''পাকিস্তানে এক ভারতীয় সেনা আটকের খবরটি সরকার আমলে নিয়েছে। তার মুক্তির জন্য সব প্রচেষ্টা নেওয়া হচ্ছে। '' গ্রেপ্তার ভারতীয় সেনাকে যেন তাড়াতাড়ি মুক্তি দেওয়া হয় সে ব্যাপারে ইসলামাবাদের সঙ্গে আলোচনা করা হবে বলেও জানান রাজনাথ।

ভারতের সেনা সদর দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, সীমান্তের ওপাশ থেকে সেনা সদস্য ও জনসাধারণের ভুল করে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে আসার ঘটনা প্রায়ই হয়। নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে তাদেরকে ফেরত পাঠানো হয়ে থাকে। তবে পাকিস্তানি মিডিয়ায় আট সেনা সদস্য নিহত হওয়ার যে খবর দেওয়া হয়েছে তা একেবারেই মিথ্যা ও ভিত্তিহীন।  

আটক সেনা সদস্যকে ফেরত পাঠানোর ব্যাপারে পাকিস্তান কর্তৃপক্ষের সঙ্গে ভারতীয় সেনা অভিযানের মহাপরিচালক রণবীর সিং কথা বলেছেন বলে সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে এনডিটিভি।

প্রসঙ্গত, সার্জিক্যাল স্ট্রাইক দিয়ে এমন সামরিক অভিযানকে বোঝানো হয়, যে অভিযানে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুর বাইরে আশপাশের অবকাঠামো কিংবা জনসাধারণ হামলার শিকার হয় না বলে দাবি করা হয়।


মন্তব্য