kalerkantho


পাকিস্তানের ১৩০ পরমাণু বোমা ভারতের দিকে তাক করা

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১৭



পাকিস্তানের ১৩০ পরমাণু বোমা ভারতের দিকে তাক করা

পাকিস্তানের কাছে থাকা ১৩০টি পরমাণু বোমার সবগুলিই ভারতের দিকে তাক করে মোতায়েন করে রাখা হয়েছে। মার্কিন কংগ্রেসে পেশ করা এক চাঞ্চল্যকর প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যম এবেলার প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন কংগ্রেসের স্বায়ত্তশাসিত শাখা কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস (সিআরএস) এর ২৮ পৃষ্ঠার প্রতিবেদনে পাকিস্তানের পরমাণু অস্ত্রের ভাণ্ডার নিয়ে ভয়ংকর ও উদ্বেগজনক তথ্য রয়েছে।

সিআরএসের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের অস্ত্রাগারে থাকা ১১০ থেকে ১৩০টি পরমাণু বোমা সবক'টিই যেকোনো মুহূর্তে ব্যবহারের জন্য তৈরি। পাকিস্তান যে সব সময়ই পরমাণু যুদ্ধের জন্য প্রস্তুত, সেটাই প্রমাণ করে এই প্রস্তুতি।

মার্কিন গবেষকরা ওই প্রতিবেদনে আশঙ্কা জানিয়ে বলেন, ভারতের পক্ষ থেকে কোনোরকম আক্রমণের সম্ভাবনা দেখলেই পাকিস্তান পরমাণু হামলা চালাতে পারে। সেই কারণেই সবকটি পরমাণু বোমা সক্রিয় করে রাখা রয়েছে।

এদিকে মার্কিন প্রতিবেদনের এই ভাষ্যের সত্যতা পাওয়া গেছে পাকিস্তানি প্রতিরক্ষামন্ত্রী খাজা মোহাম্মদ আসিফের ভাষ্যে।

গত ২৬ সেপ্টেম্বর পাকিস্তানের বেসরকারি 'সামারা' টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, পাকিস্তান নিজের নিরাপত্তা নিয়ে আতঙ্কিত বোধ করলে ভারতে পারমাণবিক হামলা চালানো হবে।

তিনি আরও বলেন, ''পাকিস্তান তার কৌশলগত অস্ত্র হিসেবে পারমাণবিক অস্ত্রসম্ভার গড়ে তুলেছে। এগুলো আমাদের প্রতিরক্ষার জন্যই তৈরি করা হয়েছে। এসব পারমাণবিক অস্ত্র প্রদর্শনীর জন্য শোকেসে তুলে রাখা হয়নি। যদি আমরা নিজেদের নিরাপত্তা নিয়ে কোনো হুমকির সম্মুখীন হই তাহলে এসব অস্ত্র তাদের (ভারত) প্রতি নিক্ষেপ করা হবে। ''

তবে পাকিস্তানের মোকাবিলায় ভারতও নিজেদের পরমাণু বোমার সংখ্যা বাড়াচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


মন্তব্য