kalerkantho

সোমবার । ২০ ফেব্রুয়ারি ২০১৭ । ৮ ফাল্গুন ১৪২৩। ২২ জমাদিউল আউয়াল ১৪৩৮।


ভারতীয় সেনা নিহত হয়নি, একজন আটক হয়েছে : ভারত

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১০:৪৫



ভারতীয় সেনা নিহত হয়নি, একজন আটক হয়েছে : ভারত

সীমান্ত অতিক্রম করে জঙ্গি আস্তানায় অভিযানের সময় পাল্টা গুলিতে ৮ ভারতীয় সেনা নিহত হওয়ার যে দাবি পাকিস্তান করেছে, তা 'ভুয়া' বলে উড়িয়ে দিয়েছে নয়া দিল্লি।

বৃহস্পতিবার সেনাবাহিনীর একটি সূত্রকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদ সংস্থা আইএএনএস জানায়, 'অসাবধানতাবশত' কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করায় পাকিস্তানি বাহিনীর হাতে এক সৈনিক আটকা পড়লেও কেউ নিহত হয়নি।

পাকিস্তানের গণমাধ্যমে ৮ ভারতীয় সেনা নিহতের যে খবর প্রকাশিত হয়েছে তা 'সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট' দাবি করে সূত্রটি বলছে, আটক সেনার ব্যাপারে ভারতীয় বাহিনীর মিলিটারি অপারেশনের ডিরেক্টর লেফটেন‌্যান্ট জেনারেল রণবীর সিং পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন।

অসাবধানতাবশত নিয়ন্ত্রণরেখা (এলওসি) অতিক্রমের ঘটনা প্রায়ই ঘটে থাকে বলে দাবি ভারতীয় কর্তৃপক্ষের।

সামরিক বাহিনীর সদস্যদের মতো উভয় দেশের বেসামরিক নাগরিকরাও ভুলে নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে ফেলে। অতীতেও এ ধরনের ঘটনা ঘটেছে এবং যারা পথভুল করেছে তাদের ফিরিয়ে আনা হয়েছে।

আটক চান্দু বাবুলাল চৌহানের (২২) বাড়ি মহারাষ্ট্রে; তিনি ৩৭ রাষ্ট্রীয় রাইফেলের একজন সৈনিক বলে ভারতীয় গণমাধ্যমগুলো নিশ্চিত করেছে।

তবে পাক কর্তৃপক্ষের দাবি, ভারতীয় বাহিনী নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে অভিযান চালানোর সময় চান্দুকে আটক করা হয়। পরে তাকে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

বৃহস্পতিবার নিয়ন্ত্রণরেখা (এলওসি) অতিক্রম করে কাশ্মীরের পাকিস্তান অংশে সন্দেহভাজন জঙ্গি ঘাঁটিতে 'সার্জিকাল স্ট্রাইক' চালানোর কথা জানায় ভারতীয় সেনাবাহিনী।

সামরিক বাহিনীর পরিভাষায় 'সার্জিক্যাল স্ট্রাইক' হলো যুদ্ধে না জড়িয়ে সুনির্দিষ্ট কোনো লক্ষ‌্যে অভিযান চালানো এবং তা চালিয়ে আবার নিজের অবস্থানে ফিরে আসা।

ভারত শাসিত কাশ্মিরে গত ১৮ সেপ্টেম্বর সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর কূটনৈতিক টানাপড়েনের মধ‌্যে চালানো এই অভিযানে দুই পাকিস্তানি সেনা নিহত হওয়ার দাবি করে নয়া দিল্লি।

একই দিন পাকিস্তানি দৈনিক ডনের খবরে বলা হয়, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের তাত্তা পানি এলাকার নিয়ন্ত্রণরেখাজুড়ে ভারতীয় সেনাদের গুলিবর্ষণের সময় পাকিস্তানি সেনারা এক ভারতীয় সেনাকে আটক করে এবং গোলাগুলিতে আট ভারতীয় সেনা নিহত হন।

ভারতীয় সেনাদের মৃতদেহ জম্মু ও কাশ্মীরের যে অংশ ভারত-পাকিস্তানকে বিভক্ত করেছে সীমান্তের সে অংশে পড়ে আছে বলেও জানায় ডন। ডন পরে সেই খবর 'তুলে নেয়' বলে জানিয়েছে আইএএনএস।


মন্তব্য