kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


ট্রাম্পের ৮০ কোটি ডলার ক্ষতি!

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৪৬



ট্রাম্পের ৮০ কোটি ডলার ক্ষতি!

"আমি অনেক ধনী এবং এটাই আমাদের সৌন্দর্যের একটা অংশ"- একসময় এমন মন্তব্য করেছিলেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ফোর্বস ম্যাগাজিনের হিসেব অনুযায়ী গত একবছরে ট্রাম্পের সম্পদের পরিমাণ বেশ কমেছে।

অন্যতম ব্যবসায়িক ম্যাগাজিন ফোর্বস ডোনাল্ড ট্রাম্পের সম্পদের পুনর্মূল্যায়ন করেছে এবং তাতে দেখা যাচ্ছে ২০১৫ সাল থেকে এ পর্যন্ত তাঁর সম্পদের মান প্রায় ৮০ কোটি মার্কিন ডলার কমে গেছে।

ম্যাগাজিনটির হিসাব অনুযায়ী টাকার অংকে ট্রাম্পের বর্তমান সম্পদের পরিমাণ ৩৭০ কোটি মার্কিন ডলার।

প্রতিবেদনে বলা হচ্ছে, নিউ ইয়র্কের আবাসন ব্যবসার ওঠানামার কারণে এর প্রভাব এসে পড়েছে ট্রাম্পের সম্পদের ওপর এবং মূলত এ কারণেই তাঁর সম্পদের মান কমেছে।

সোমবার প্রথম নির্বাচনী বিতর্কে হিলারি ক্লিনটনের মুখোমুখি হয়ে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, "আমার আয় ব্যাপক... অর্থ সম্পর্কে স্বচ্ছ ধারণা রয়েছে এমন কেউ এবার যুক্তরাষ্ট্রের নির্বাচনে লড়ছে"।

গত তিন দশকেরও বেশি সময় ধরে ফোর্বস মি. ট্রাম্পের সম্পদের হিসেব গণনা করে আসছে। মূলত আবাসন ব্যবসার মধ্য দিয়েই ট্রাম্প তাঁর সম্পদের বিশাল ভাণ্ডার তৈরি করেছেন।

ফোর্বসের হিসেব অনুযায়ী ট্রাম্পের ২৮টি ভবনের মধ্যে ১৮টির দাম কমেছে। মূল্যমানের পতনের তালিকায় ম্যানহাটনের ফিফথ এভিনিউতে থাকা ট্রাম্প টাওয়ারও রয়েছে।

ওয়াল স্ট্রিট এবং মার-এ-লাজোতে থাকা তাঁর সম্পদ ও ফ্লোরিডার পাম বিচের প্রাইভেট ক্লাবেরও মূল্য কমে গেছে বলে ফোর্বস জানিয়েছে।

কিন্তু ট্রাম্পের সাতটি সম্পদের দাম বেড়েছে। এর মধ্যে সান ফ্রান্সিসকোর দ্বিতীয় সর্বোচ্চ ভবনও রয়েছে।
সূত্র : বিবিসি বাংলা।


মন্তব্য