kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


মারা গেলেন ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী শিমন পেরেজ

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৪৭



মারা গেলেন ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী শিমন পেরেজ

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী শিমন পেরেজ মারা গেছেন। গতকাল মঙ্গলবার ৯৩ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে তিনি মানা যান বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

দুই সপ্তাহ আগে হৃদরোগে আক্রান্ত হন শিমন। তবে তাঁর অবস্থা উন্নতির দিকে থাকলেও মঙ্গলবার মারা যান তিনি। ১৯৯৪ সালে ফিলিস্তিনের সঙ্গে শান্তিচুক্তির জন্য তিনি শান্তিতে নোবেল পান।

উইজনিউ এলাকায় জন্মগ্রহণকারী পোলীয় বংশোদ্ভূত শিমন ২০০৭ থেকে ২০১৪ মেয়াদে ইসরায়েলের ৯ম রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। দীর্ঘ ৬৬ বছরের বেশি রাজনৈতিক জীবনে তিনি দুইবার প্রধানমন্ত্রী ছিলেন। আরো দুইবার স্বরাষ্ট্রবিষয়ক মন্ত্রীর দায়িত্বসহ ১২বার মন্ত্রিসভার সদস্য ছিলেন। নভেম্বর, ১৯৫৯ সালে নেসেটে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

এ ছাড়া তিনি অনেকগুলো কূটনৈতিক ও সামরিক পদে নিয়োজিত ছিলেন। এ ছাড়া ইসরায়েলের স্বাধীনতার যুদ্ধ পরবর্তী সময়ে সরাসরি অংশগ্রহণ করেন শিমন। ১৯৫২ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপমহাসচিব হিসেবে সরকারিভাবে প্রথম উচ্চপর্যায়ের পদে নিযুক্ত হন। ১৯৫৩ থেকে ১৯৫৯ সালে পর্যন্ত একই মন্ত্রণালয়ের মহাসচিব হন। কর্মজীবনে মাপাই, রাফি, অ্যালাইনম্যান্ট, লেবার এবং কাদিমা দলের পক্ষে নেসেটে প্রতিনিধিত্ব করেন। এর মধ্যে অ্যালাইনম্যান্ট ও লেবার দলের প্রধান ছিলেন তিনি।

 


মন্তব্য