kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


পাকিস্তানের পার্লামেন্টে হিন্দু বিবাহ আইন পাশ

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০১:৪২



পাকিস্তানের পার্লামেন্টে হিন্দু বিবাহ আইন পাশ

ঐতিহাসিক হিন্দু বিবাহ আইনে সিলমোহর দিল পাকিস্তানের পার্লামেন্ট। সোমবার বিলটি পার্লামেন্টের নিম্নকক্ষে পেশ করেন মানবাধিকার মন্ত্রী কামরান মাইকেল।

সদ্য পাশ হওয়া আইন অনুযায়ী, পাকিস্তানে বসবাসকারী হিন্দুদের ন্যুনতম বিয়ের বয়েস পুরুষদের ক্ষেত্রে নির্ধারিত হয়েছে ১৮ বছর, মহিলাদের ক্ষেত্রে ১৬ বছর। এই নির্দেশিকা অমান্য করলে ৬ মাসের কারাদণ্ড এবং ৫০০০ টাকা জরিমানা ধার্য করা হবে।

ইউনিসেফের হিসেব বলছে, পাকিস্তানে ২০ থেকে ২৪ বছর বয়সী নারীদের ২১% ১৮ বছরের নীচে বিয়ে করেন। ১৬ বছরের কম বয়সী নারীদের ৩% বিয়ের পিঁড়িতে বসেন।

পাক মানবাধিকার কমিশন প্রধান জোহরা ইউসুফের দাবি, বয়সের প্রমাণ দাখিল করার নির্দেশ জারি হওয়ার ফলে হিন্দু নারীদের অনেক বেশি নিরাপত্তার ব্যবস্থা করা যাবে।

নতুন আইন অনুসারে, স্বামীর মৃত্যুর ৬ মাস পরে আবার বিয়ে করতে পারবেন হিন্দু নারীরা। এছাড়া, হিন্দুদের বিবাহ বিচ্ছেদের অনুমোদনও দেয়া হয়েছে নতুন আইনে। বিবাহ বহির্ভূত সম্পর্ক, গাফিলতি এবং ১৮ বছরের কম বয়সে বিয়ে করার কারণ দেখিয়ে বিবাহ বিচ্ছেদের মামলা করা যাবে বলে আইনে উল্লেখ করা হয়েছে।

পাক মানবাধিকার কর্মীদের একাংশের মতে, হিন্দু নারীদের নিরাপত্তা বাড়ার পাশাপাশি এখনো বেশ কয়েকটি বিষয়ে সমাধান সূত্র দিতে অপারগ এই আইন। তাঁদের দাবি, নারী পাচার, জোর করে ধর্মান্তকরণ এবং নাবালিকা বিবাহের মতো সমস্যা রুখতে আরও জোরদার পদক্ষেপ নেয়া জরুরি।

# Pakistan assembly has passed the Hindu marriage bill.
# The bill would enable Hindu community to register their marriages.
# Proof of marriage would offer greater protection to Hindu women, said activists.

সূত্র: এই সময়


মন্তব্য