kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


উচ্চ পর্যায়ের বৈঠকে চীন-ভারত

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১৯



উচ্চ পর্যায়ের বৈঠকে চীন-ভারত

সন্ত্রাস ঠেকাতে নিরাপত্তা ও সহযোগিতা বাড়ানোর উদ্দেশে আলোচনায় বসল ভারত ও চীন। জঙ্গি হামলা রুখতে প্রয়োজনীয় নীতি ও আইন প্রণয়ন সম্পর্কে তথ্য আদানপ্রদান নিয়ে কথা বললেন দুই দেশের কর্মকর্তারা।

সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে এই প্রথম উচ্চ পর্যায়ের আলোচনায় বসল ভারত ও চীন। মঙ্গলবারের বৈঠকে প্রধান আলোচ্য বিষয় ছিল আন্তর্জাতিক এবং আঞ্চলিক স্তরে নিরাপত্তা পরিস্থিতি এবং জঙ্গিদমন নীতি।

এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন যৌথ অনুসন্ধান কমিটির চেয়ারম্যান আর এন রবি এবং চীনের কেন্দ্রীয় রাজনৈতিক ও আইন কমিশনের সেক্রেটারি জেনারেল ওয়্যাং ইয়ংকিং। আলোচনায় সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে প্রয়োজনীয় নীতি, পদ্ধতি এবং আইনগত প্রক্রিয়া সম্পর্কে তথ্য আদানপ্রদান করা হয়েছে বলে জানা গিয়েছে। বেজিংয়ে ভারতীয় দূতাবাস প্রকাশিত প্রেস রিলিজ অনুসারে, দুই দেশের মধ্যে পারস্পরিক সমঝোতা এবং উদ্বেগের বিষয়গুলি আলোচনায় ঠাঁই পেয়েছে।

বিস্তারিত না জানালেও সরকারি বিবৃতিতে বলা হয়েছে, 'সন্ত্রাসের মোকাবিলায় দুই পক্ষের মধ্যে সহযোগিতা এবং নিরাপত্তাজনিত সমস্যার সমাধানে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে সহমত গড়ে তুলতে উল্লেখযোগ্য উদ্যোগ নিয়েছে ভারত ও চীন। '


মন্তব্য