kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


হিলারি-ট্রাম্পের বাগযুদ্ধ দেখলেন ১০ কোটি মার্কিনি

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৪৮



হিলারি-ট্রাম্পের বাগযুদ্ধ দেখলেন ১০ কোটি মার্কিনি

প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে অনুষ্ঠিত হওয়া প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট ও রিপাবলিকান প্রার্থীর বিতর্ক উপভোগ করেছেন সে দেশের প্রায় অর্ধেক জনগণ। সোমবারের প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্ক সরাসরি দেখেছেন দেশটির প্রায় ১০ কোটি নাগরিক।

ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওই বিতর্কে উঠে আসে বর্ণবাদ, যুদ্ধ, পররাষ্ট্রনীতি ও কর্মসংস্থানের মতো গুরুত্বপূর্ণ ইস্যু।

একে মার্কিন প্রেসিডেন্সিয়াল বিতর্কের ইতিহাসে সর্বকালের সবচেয়ে বড় রাজনৈতিক বিতর্ক বলেও উল্লেখ করা হচ্ছে। নেটওয়ার্ক ও রাজনৈতিক বিশ্লেষকদের একটি দল তাদের পরিসংখ্যানে জানিয়েছে, প্রায় ১০ কোটি মার্কিন নাগরিক ওই বিতর্ক টেলিভিশন অথবা অন্য কোনো মাধ্যমে সরাসরি দেখেছেন। তারা এটিকে একটি ঐতিহাসিক ঘটনা বলেও দাবি করছেন।

মার্কিন বাজার গবেষণা প্রতিষ্ঠান নিলসেন জানিয়েছে, প্রেসিডেন্সিয়াল বিতর্কে গত ৫০ বছরের দর্শক পরিসংখ্যানে দেখা যায়, সবচেয়ে বেশি মার্কিন দর্শক ২০১২ সালের ৩ অক্টোবরে অনুষ্ঠিত বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বারাম ওবামা এবং তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী মিট রমনির মধ্যকার বিতর্কটি দেখেছিলেন। ওই বিতর্ক দেখেছেন চার কোটি ৬২ লাখ মার্কিনি।

 


মন্তব্য