kalerkantho


বিবিসি বাংলার প্রতিবেদন

আফ্রিকায় আশঙ্কাজনক হারে কমছে হাতি

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১০:০৩



আফ্রিকায় আশঙ্কাজনক হারে কমছে হাতি

আফ্রিকায় হাতির সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। নতুন এক গবেষণায় দেখা যাচ্ছে, গত ১০ বছরে এই মহাদেশে হাতির সংখ্যা কমেছে এক লাখ ১১ হাজারের মতো। আফ্রিকান এলিফ্যান্ট স্ট্যাটাস রিপোর্টে এই পরিসংখ্যান প্রকাশ করে বলা হয়েছে, এর পেছনে মূল কারণ হাতি শিকার। বলা হচ্ছে, গত ২৫ বছরে হাতির জন্যে এখনই সবচেয়ে খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
 
তবে গবেষকরা বলছেন, হাতির বসতি ধ্বংস হয়ে যাওয়াও দীর্ঘ মেয়াদে এই প্রাণীটির জন্যে বড় ধরনের হুমকি হয়ে উঠতে পারে। ধারণা করা হচ্ছে, আফ্রিকায় আর চার লাখের মতো হাতি রয়েছে। হাতি বাঁচানোর আন্তর্জাতিক এক সম্মেলনে এই প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। সম্মেলনে নতুন কিছু প্রস্তাবনার কথাও উল্লেখ করা হয়েছে।
 
হাতির মূল্যবান দাঁতের জন্যে প্রতিবছর আফ্রিকাতে ৩০ থেকে ৪০ হাজার হাতির শিকার করা হয়। সংঘবদ্ধ অপরাধী চক্র এই হাতির দাঁতের ব্যবসা করে থাকে। এই হারে হাতি শিকার অব্যাহত থাকলে আফ্রিকায় আর কতদিন হাতি থাকবে সেটা নিয়ে সংশয় প্রকাশ করেছেন গবেষকরা। চলতি বছরেরই গ্রেট এলিফ্যান্ট সেনসাসে যে পরিসংখ্যান তুলে ধরা হয়েছিল তাতে বলা হয়েছে, আফ্রিকায় গত সাত বছরে হাতির সংখ্যা কমেছে ৩০ শতাংশের মতো।

 


মন্তব্য