kalerkantho


আবারো লেবার পার্টির নেতৃত্বে জেরেমি করবিন

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:১০



আবারো লেবার পার্টির নেতৃত্বে জেরেমি করবিন

আবারো লেবার পার্টির নেতৃত্বে নিজের অবস্থান নিশ্চিত করলেন জেরেমি করবিন। গত বছরের তুলনায় এ বছর বেশি ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী ওয়েন স্মিথকে হারান তিনি। এবার ৬১ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন করবিন। জয়লাভ করার পর করবিন পুনরায় দলকে একত্রিত করার প্রতিশ্রুতি দিয়েছেন। সেইসঙ্গে লেবার পার্টিকে দেশের অগ্রগতির প্রধান চালিকা শক্তিতে পরিণত করা এবং পরবর্তী জাতীয় নির্বাচনে তার দল জয়লাভ করবে বলে জোর আশাবাদ ব্যক্ত করেছেন।

পাঁচ লাখের বেশি দলীয় সদস্য, ট্রেড ইউনিয়নের সদস্য ও নিবন্ধিত দলীয় সমর্থকরা লেবার পার্টির নেতা নির্বাচনে ভোট দিয়েছেন। লিভারপুলে রবিবার লেবার পার্টির সম্মেলনের আগের দিন সন্ধ্যায় এ ফলাফল ঘোষণা করা হলো। নির্বাচনে করবিন তিন লাখ ১৩ হাজার ২০৯ ভোট এবং স্মিথ এক লাখ ৯৩ হাজার ২২৯ ভোট পান। ২০১৫ সালের সেপ্টেম্বরে প্রথমবার লেবার পার্টির নেতা নির্বাচিত হন করবিন। সেবার ৫৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছিলেন তিনি।
 
ঐতিহাসিক গণভোটে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত আসার পরই লেবার নেতৃত্ব থেকে করবিনের সরে যাওয়ার দাবি তুলেছিলেন তার ছায়া মন্ত্রিসভার অর্ধেকের বেশি সদস্য। এরপর গোপন ব্যালটে ভোটে যুক্তরাজ্যের প্রধান বিরোধী দল লেবার পার্টির অধিকাংশ এমপি নেতা হিসেবে করবিনের বিরুদ্ধে অনাস্থা জানায়। করবিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট পড়েছিল ১৭২টি, বিপক্ষে পড়েছিল ৪০টি ভোট। অনুপস্থিত ছিলেন চারজন এমপি।

 


মন্তব্য