kalerkantho


ক্যাফে দো লা পোয়েজি, প্যারিসে রবিশঙ্কর মৈত্রীর কবিতাবিতান

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১০:২৫



ক্যাফে দো লা পোয়েজি, প্যারিসে রবিশঙ্কর মৈত্রীর কবিতাবিতান

উৎসবমুখর পরিবেশে গত শনিবার সন্ধ্যায় প্যারিসের প্যারিসিয়ান রেস্টরেন্টে অনুষ্ঠিত হলো ক্যাফে দো লা পোয়েজি, প্যারিস প্রবাসীদের কবিতাবিতান। কবিতা আসরের প্রথমেই কবি শহীদ কাদরির মহাপ্রয়াণে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

প্রকাশ কুমার বিশ্বাসের প্রাণবন্ত উপস্থাপনায় প্রখ্যাত সাহিত্যিক, আবৃত্তিকার ও কবি রবীশঙ্কর মৈত্রীর উপস্থিতিতে এ সময় কবিতা পাঠ করেন কবি আশরাফুল ইসলাম, মুনির কাদের, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন, সাইফুল ইসলাম, মহন রায়হান, তারিক হাসান, জসিম উদ্দিন ফারুক, শায়েক ইবনে হোসেন, আবু হাসান, হাসান সিরাজ।

সবশেষে কবি রবিশঙ্কর মৈত্রী পরপর কয়েকটি কবিতা আবৃত্তি করে মুগ্ধ করেন ফ্রান্সপ্রবাসী কবিতাপ্রেমীদের। এ সময় গানে ও কবিতার গীতি আলেখ্যে কবি রবিশঙ্করের সাথে গিটারে ছিলেন শিল্পী আরিফ রানা ও কুমকুম রানা।

কবিতাবিতানে উপস্থিত ছিলেন শিল্পী সোমা দাস, শিল্পী দাস, বিভা রানী বিশ্বাস, হাবিবা জেসমিন।

এ সময় কবি রবিশঙ্কর মৈত্রী বলেন, আত্মিক উন্নয়নে কবিতাচর্চার বিকল্প নেই। মানুষের জন্যই কবিতা আর কবিতার জন্যই শিল্প ও সমাজ। একমাত্র কবিতাই  মানবজীবনে প্রভাব ফেলতে পারে। মানবতার জয়গানে কবিতাকে তুলে এনে ঐতিহ্যের লালনে স্বার্থকতার শীর্ষচূড়া স্পর্শ করা সম্বভ কবিতা দিয়ে। আজকের অপসংস্কৃতির মহোৎসব থেকে পরবর্তী প্রজন্মকে রক্ষা করতে হলে ঘরে ঘরে কবিতা  চর্চার কোন বিকল্প নেই।


মন্তব্য