kalerkantho


যেভাবে নিজের চেষ্টায় ভারতের প্রথম নারী বিলিওনেয়ার হলেন কিরণ

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৫৯



যেভাবে নিজের চেষ্টায় ভারতের প্রথম নারী বিলিওনেয়ার হলেন কিরণ

আম্বানি থেকে নারায়ণ মুর্তি, ধনীতম ভারতীয়দের তালিকায় বেশ কয়েকটি চেনা নাম খুঁজে পাবেন আপনি। কিন্তু সেই তালিকায় নারীর সংখ্যা নেহাতই হাতে গোনা। আর নিজের ক্ষমতায় বিলিওনেয়ারের তকমা অর্জনকারী নারী?

জানা আছে কোনো নাম? জেনে নিন এবার। কিরণ মজুমদার শাহ। দেশের একমাত্র নিজের ক্ষমতায় হওয়া নারী বিলিওনেয়ার।

ফোর্বস পত্রিকা বের করেছে ২০১৬য় বিলিওনেয়ার ভারতীয়ের তালিকা। সেই তালিকায় শীর্ষে রয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি। তাঁর সম্পত্তির পরিমাণ ১,৫১ লাখ কোটি টাকা।

প্রথম প্রজন্মেই ব্যবসা করে বিলিওনেয়ার এ রকম বেশ কয়েকজনের নাম রয়েছে সেই তালিকায়। যেমন ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণমুর্তি, হীরের গয়নার ডিজাইনার নীরভ মোদির মতো অনেকেই।

কিন্তু প্রথম প্রজন্মে বিলিয়ওনেয়ার নারী মাত্র একজনই কিরণ মজুমদার শাহ। নিজের ক্ষমতায় বিলিওনেয়ারের তকমা পাওয়া দেশটির প্রথম নারী।

বায়োফার্মাসিউটিক্যাল কম্পানি বায়োকন এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কিরণ ১৯৭৮ এ তাঁর কম্পানি বায়োকন প্রতিষ্ঠা করেন। তখন তাঁর বয়স মাত্র ২৫। প্রাথমিকভাবে পুঁজি ছিল মাত্র ১০ হাজার টাকা।

বেঙ্গালুরুতে নিজের ভাড়া নেওয়া ফ্ল্যাটের গ্যারেজে খোলেন প্রথম অফিস। আজকের দিনে কিরণের বায়োকন এশিয়ার মধ্যে ইনসুলিন তৈরি করার বৃহত্তম কম্পানি।

কিন্তু ১.৩ বিলিয়ন জনসংখ্যার দেশে মাত্র একজন নিজের ক্ষমতায় বিলিয়ওনেয়ার নারী?


মন্তব্য