kalerkantho


পাকিস্তানকে জবাব দিতে কঠিন প্রস্তুতি ভারতের!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৩৫



পাকিস্তানকে জবাব দিতে কঠিন প্রস্তুতি ভারতের!

উরি হামলার পরবর্তী পদক্ষেপ ঠিক করতে ভারতীয় সেনা, বিমান ও নৌবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার দুপুরে প্রধানমন্ত্রীর বাসভবন ৭ লোক কল্যাণ মার্গে এই বৈঠক করা হয়।

সেনা, নৌ ও বিমানবাহিনীর শীর্ষকর্তারা ছাড়াও এই বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

ভারতের সীমান্তবর্তী এলাকাগুলি ছাড়াও অভ্যন্তরীণ সুরক্ষাব্যবস্থা খতিয়ে দেখা হয়েছে এই বৈঠকে। এ ছাড়াও উরি হামলার পর কী ভাবে এর জবাব দেবে ভারত, তা নিয়েও আলোচনা চলছে বলে সূত্রের খবর। উরি হামলার দায় ইসলামাবাদকেই নিতে হবে বলে জানিয়েছে নয়া দিল্লি। এ দিনই উরিতে সেনাঘাঁটিতে জঙ্গি হামলা নিয়ে প্রথম প্রতিক্রিয়া জানাতে চলেছেন নরেন্দ্র মোদি। যদিও গত রবিবার হামলার পরই নিজের টুইট অ্যাকাউন্টে এ বিষয়ে কড়া মন্তব্য করেছিলেন নমো। উরি হামলার পেছনে যারাই থাকুক, তাদের শাস্তি পেতেই হবে বলে জানিয়েছিলেন তিনি। তবে শনিবারই প্রথম এ বিষয়ে সরাসরি বক্তব্য রাখবেন তিনি।

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর ইতিমধ্যেই জানিয়েছেন যে উরি হামলায় কড়া শাস্তির যে প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী দিয়েছেন তা কখনোই শুধুমাত্র কথার কথা নয়।

গত রবিবার জম্মু-কাশ্মীরের উরিতে সেনা ছাউনিতে আত্মঘাতী হামলা চালায় চার সশস্ত্র জঙ্গি। ঘটনাস্থলে মৃত্যু হয় ১৭ জওয়ানের। পরে হাসপাতালে মারা যান গুরুতর আহত আরও এক জওয়ান। ১৮ প্রাণের মূল্য পরিশোধ করতে হবেই বলে দাবি গোটা দেশটির।


মন্তব্য