kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বিমান চলাচল নিরাপদ করতে নিরাপত্তা পরিষদে প্রস্তাব গৃহীত

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৫৯



বিমান চলাচল নিরাপদ করতে নিরাপত্তা পরিষদে প্রস্তাব গৃহীত

বেসামরিক বিমানে সন্ত্রাসী হামলার হুমকি প্রতিহত করতে ব্যবস্থা নেওয়ার জন্য একটি প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গৃহীত হয়েছে। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তাজনিত হুমকি নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে ২৩০৯ (২০১৬) প্রস্তাবটি গৃহীত হয়।


জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে ঘোষণা দেওয়া হয় যে, ‘অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধির জন্য বিশ্বের বিমান চলাচল ব্যবস্থার গুরুত্ব অনেক। আর তাই বিমানের নিরাপত্তামূলক ব্যবস্থাগুলোকে একক কিংবা সামষ্টিকভাবে জোরালো করাটা সব দেশের জন্যই প্রয়োজন। এর মধ্য দিয়েই স্থিতিশীল ও শান্তিপূর্ণ বিশ্ব পরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে। ’
প্রস্তাবে বলা হয়েছে, ‘সন্ত্রাসবাদের হুমকি আরও বিস্তৃত হয়েছে। বিশ্বের বিভিন্ন অঞ্চলে সন্ত্রাসবাদ বেড়েছে। নিরাপত্তা পরিষদ এ হুমকিগুলোর বিরুদ্ধে লড়ার সংকল্প প্রকাশ করছে এবং বেসামরিক বিমানের ওপর সন্ত্রাসী হামলা নিয়ে গভীর উদ্বেগ জানাচ্ছে। বিদেশি জঙ্গিরা এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে বেসামরিক বিমান ব্যবহার করে থাকে। এটিও উদ্বেগের বিষয়। ’
বিমানবন্দরগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সকল রাষ্ট্রকে আহ্বান জানানো হয়েছে প্রস্তাবে। তাছাড়া তথ্য আদান-প্রদান, সীমান্ত নিয়ন্ত্রণ, আইন কার্যকর এবং বিদেশি জঙ্গিদের বিচারের মুখোমুখি করার জন্য আন্তর্জাতিক ও আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর ওপর জোর দেওয়া হয়েছে।
উল্লেখ্য, ২০১৪ সালে ২৯৮ জন আরোহী নিয়ে ইউক্রেনে মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হওয়ার পর নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে প্রস্তাব ২১৬৬ গৃহীত হয়েছিল। ওই প্রস্তাবে বিমান দুর্ঘটনাটির কারণ জানতে আন্তর্জাতিক তদন্ত করার আহ্বান জানানো হয়েছিল। একই বছরের সেপ্টেম্বরে প্রস্তাব ২১৭৮ নিরাপত্তা পরিষদে গৃহীত হয়। বিদেশি যোদ্ধাদের নজিরবিহীন তৎপরতা ঠেকাতে এবং জঙ্গি সংগঠনগুলোর শাখা প্রশাখা বৃদ্ধি রোধের প্রস্তাব ছিল এটি।


মন্তব্য