kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


ফ্রান্সের কাছ থেকে ৩৬ রাফাল বিমান কিনবে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:১৩



ফ্রান্সের কাছ থেকে ৩৬ রাফাল বিমান কিনবে ভারত

ফ্রান্সের কাছ থেকে ৩৬টি অত্যাধুনিক রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি করেছে ভারত। বৃহস্পতিবার দিবাগত ভোর রাতে নয়াদিল্লিতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার এবং সফররত ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জ্যঁ ইভ লে দ্রিয়াঁ এই চুক্তিতে সই করেন।


কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সঙ্গে তুমুল উত্তেজনার মধ্যেই প্রায় ৫৯ হাজার কোটি রুপিতে রাফাল বিমান কেনার চুক্তি করলেও ফ্রান্স ভারতকে প্রথম বিমানটি সরবরাহ করবে অন্তত  তিন বছর পর।
জানা গেছে, প্রতিবেশী চীন ও পাকিস্তানের সঙ্গে বিরোধের জের ধরে ক্রমাগত নিজেদের সামরিকভাবে শক্তিশালী করার চেষ্টা করছে ভারত। এরই অংশ হিসেবে দেশটি বিশ্বের শীর্ষ অস্ত্র ক্রেতা দেশে পরিণত হয়েছে।
২০১৪ সালে নরেন্দ্র মোদি ভারতের নেতৃত্বের আসার পর দেশটি ১০০ বিলিয়ন ডলারের অস্ত্র ক্রয় চুক্তি করে। এর অংশ হিসেবে রাফালের মতো ১২৬টি যুদ্ধ বিমান কেনার পরিকল্পনা করা হয়।
তবে শেষ ৩৬টি রাফাল বিমান কেনার সিদ্ধান্ত নিল ভারত। প্রতিটি বিমান কিনতে খরচ পড়ছে ১৬৪০ কোটি রুপি।
প্রতিরক্ষা সংশ্লিষ্টসূত্রগুলো জানিয়েছ, দুই ইঞ্জিন বিশিষ্ট রাফাল যুদ্ধবিমানে কোনও একটি ইঞ্জিন বিকল হলেও এটি আকাশে উড়তে পারে। পরমাণু অস্ত্র বহনে সক্ষম কম জ্বালানি ব্যয়ের এ বিমান দক্ষতার প্রশংসিত। আফগানিস্তান ও লিবিয়ার যুদ্ধে রাফাল বিমান ব্যবহার করে সুফল পাওয়া গেছে।


মন্তব্য