kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ছাতা-সানগ্লাস ব্যবহার করায় বরখাস্ত সাংবাদিক

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৩৮



ছাতা-সানগ্লাস ব্যবহার করায় বরখাস্ত সাংবাদিক

চীনের এক টেলিভিশন সাংবাদিককে সাক্ষাৎকার নেওয়ার সময় রোদ থেকে বাঁচতে ছাতা ও রোদচশমা ব্যবহার করতে দেখা যাওয়ায় তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। চীনের জিয়ামেন নগরীতে টাইফুন মেরানটির প্রতিবেদন করছিলেন তিনি।


সূত্র জানায়, তার উপস্থিতি দুর্যোগপীড়িত অঞ্চলের মধ্যে ও সাক্ষাৎকারদাতা স্বেচ্ছাসেবকের সঙ্গে অত্যন্ত বেমানান ও বিপরীত বলে মনে হয়। সাক্ষাৎকার গ্রহণের সময় তোলা ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে পড়লে অনেকেই এই সাংবাদিকের পেশাদারিত্বের অভাবকে নির্দেশ করে সমালোচনা করেন।
এতে করে ওই সাংবাদিককে চাকরি থেকে বরখাস্ত করে জিয়ামেন টিভি।
জিয়ামেন টিভি স্টেশন থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘আমাদের একজন সাংবাদিক আমাদের নিয়ম কানুন মানেননি ও সাক্ষাৎকার গ্রহণের সময় অসদাচরণ করেছেন। এতে সাংবাদিকদের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে ও জনমনে নেতিবাচক প্রভাব পড়েছে। ’
উল্লেখ্য, টাইফুন মেরানটি ছিল এ বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন। এতে অন্তত একজন নিহত ও একজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।
এদিকে, তার এই ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ ও তার বরখাস্ত হওয়ার খবরে সামাজিক মাধ্যমে তৈরি হয়েছে আলোড়ন। ওই সাংবাদিকের ছবি যিনি প্রথমবার অনলাইনে প্রকাশ করেছেন তার মধ্যে তৈরি হয়েছে অপরাধবোধ। কেননা তার মতে, ওই সাংবাদিক তার ত্রুটির তুলনায় অনেক বেশি শাস্তি পেয়েছেন। আবার অনেকে এমনও বলছেন, সাংবাদিকতা অত্যন্ত কষ্টকর কাজ, এতে কাজটিই মুখ্য, সাংবাদিকের পোশাক আশাক নয়।


মন্তব্য