kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


নারীদের সুযোগ-সুবিধা বাড়াতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানালেন মুন

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৪১



নারীদের সুযোগ-সুবিধা বাড়াতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানালেন মুন

লৈঙ্গিক সমতাকে বড় মানবাধিকার চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে নারীদের জন্য সুযোগ-সুবিধা বাড়ানোর প্রচেষ্টা নিয়ে এগিয়ে যেতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি-মুন। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সাধারণ অধিবেশনের ফাঁকে জাতিসংঘের সদর দপ্তরে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন শীর্ষক এক বৈঠকে এ আহ্বান জানান তিনি।

বান কি-মুন বলেন, "আমি এমন একটি সময়ের অপেক্ষায় আছি যখন সমাজের সর্বত্র লৈঙ্গিক সমতার ফল ভোগ করবে। লৈঙ্গিক সমতার বিশ্ব অর্থাৎ ফিফটি-ফিফটি প্ল্যানেটের ব্যাপারে আমার পূর্ণ আস্থা আছে। আর নারীর ক্ষমতায়নের মাধ্যমেই কেবল সে লক্ষ্য অর্জন করা যাবে। "

সাধারণ অধিবেশনে তার দেওয়া ভাষণের একটি বাক্য মনে করিয়ে দিয়ে জাতিসংঘের মহাসচিব বলেন, "চলতি সপ্তাহে সাধারণ অধিবেশনে এবং বিশ্বকে উদ্দেশ করে আমি যেমনটা বলেছিলাম তা হলো- আমি নিজেকে নারীবাদী বলে ডাকতে গর্ববোধ করব। "

নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার ক্ষেত্রে যে সকল শূন্যতা রয়েছে তা পূরণ করার ব্যাপারে আলোচনা করতে চলতি বছরের শুরুতে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ২০ সদস্যবিশিষ্ট একটি প্যানেল গঠন করেন বান কি-মুন। বিভিন্ন সরকারের প্রতিনিধি, ব্যবসায়ী ও নাগরিক সমাজের সমন্বয়ে প্যানেলটি গঠন করা হয়। নারীর জন্য অর্থনৈতিক সুবিধা বাড়াতে এবং অর্থনীতিতে নারী নেতৃত্ব জোরালো করতে ২০৩০ এজেন্ডা নামে যে টেকসই উন্নয়ন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে তা বাস্তবায়নে প্যানেলটি কাজ করছে। বৃহস্পতিবার সেই প্যানেলের অন্তর্বর্তীকালীন একটি প্রতিবেদন পড়ে শোনান মুন।

জাতিসংঘ মহাসচিব বলেন, "টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডা বাস্তবায়নের ক্ষেত্রে সমর্থন অব্যাহত রাখতে আমি আপনাদের আহ্বান জানাচ্ছি। কাউকে পশ্চাৎপদ করে না রাখার প্রতিশ্রুতি পূরণের ক্ষেত্রে আপনাদের সহায়তা গুরুত্বপূর্ণ অংশগ্রহণ বলে বিবেচিত হবে। "

উচ্চপর্যায়ের এ প্যানেলটি ইউএন ওমেন, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্ব ব্যাংকের সহায়তায় পরিচালিত হয়ে থাকে। ২০৩০ এজেন্ডা বাস্তবায়নসংক্রান্ত আরেকটি প্রতিবেদন ২০১৭ সালের শুরুর দিকে প্রকাশ করার কথা রয়েছে।


মন্তব্য