kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতকে বেকায়দায় ফেলতে পাকিস্তানের পাশে চীন

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:১৪



ভারতকে বেকায়দায় ফেলতে পাকিস্তানের পাশে চীন

সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানের ভূমিকা নিয়ে যখন সরব গোটা বিশ্ব, তখন পাকিস্তানকে বন্ধুত্বের দরাজ হাত বাড়িয়ে দিল চিন। পাকিস্তানকে চীনের বার্তা, 'আমাদের বন্ধুত্বে কখনও চিড় ধরবে না।

'

জাতিসঙ্ঘের সাধারণ সভার অধিবেশনের ফাঁকে পাকিস্তা প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে একটি বৈঠক করেন চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং। আপাত গোপন ওই বৈঠকে সংবাদমাধ্যমও ছিল না।   চীনের জিনহুয়া নিউজ এজেন্সি সূত্রে খবর, বৈঠকে চীনের প্রধানমন্ত্রী শরিফকে বলেন, 'পাকিস্তানের পাশে সব সময় রয়েছে চীন। যে কোনও রকম সাহায্যে চীনকে পাশে পাবে ইসলামাবাদ। ' কেকিয়াং-এর কথায়, এটা প্র্যাক্টিক্যাল কো-অপারেশন।

উরি হামলার আবহে চীনের পাকিস্তানের প্রতি এই বার্তা বেশ তাত্‍‌পর্যপূর্ণ বলেই মনে করছে আন্তর্জাতিক মহল। 'প্র্যাক্টিক্যাল কো-অপারেশন'-এর ব্যাখ্যায় কেকিয়াং-এর যুক্তি, চিন-পাকিস্তান ইকোনমিক করিডর ইতিবাচক ভূমিকা নিচ্ছে। এর মাধ্যমে দ্বিপাক্ষিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করবে। তবে 'জিনহুয়া'র খবরে কাশ্মীর সন্ত্রাস নিয়ে কোনও উল্লেখ ছিল না।

পাকিস্তানের সংবাদপত্র 'ডন'-এর প্রকাশিত খবর অনুযায়ী, লি কেকিয়াং নওয়াজ শরিফকে বলেছেন, 'যে কোনও মঞ্চেই আর কাউকে পাশে না পান, চীনকে পাশে পাবেন সব সময়। '


মন্তব্য