kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


নর্থ ক্যারেলাইনায় সহিংস বিক্ষোভ, ১২ পুলিশ কর্মকর্তা আহত

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ২২:২৮



নর্থ ক্যারেলাইনায় সহিংস বিক্ষোভ, ১২ পুলিশ কর্মকর্তা আহত

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা নগরীতে সহিংস বিক্ষোভকালে ১২ কর্মকর্তা আহত হয়েছেন। পুলিশের গুলিতে এক আফ্রিকান আমেরিকান নিহত হওয়ার পর এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে।


স্থানীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা মঙ্গলবার রাতে শার্লটের একটি ভবনের সামনে জড়ো হয়েছিলেন। এখানে গুলিতে ওই আফ্রিকান আমেরিকান নিহত হয়। বিক্ষোভকারীরা প্লাকার্ড বহন করছিলেন। তাতে লেখা ছিল, ‘কৃষ্ণাঙ্গরা জড় পদার্থের মত বসবাস করেন’। এ সময় তারা শ্লোগান দিচ্ছিল, ‘বিচার না হলে শান্ত হব না’।
খবরে বলা হয়, শার্লট-মেকলেনবার্গে পুলিশ কর্মকর্তার গুলিতে নিহত আফ্রিকান-আমেরিকানের নাম কিথ লামন্ট স্কট।
শার্লট-মেকলেনবার্গ পুলিশ বিভাগ এক টুইটার বার্তায় জানায়, প্রায় ১২ কর্মকর্তা আহত হয়েছে। এক কর্মকর্তার মুখে পাথর এসে লাগে। অপর একটি পুলিশ বিভাগ এক টুইটার বার্তায় জানায়, বিক্ষোভকালে সাধারণ মানুষকে রক্ষার করতে গিয়ে কর্মকর্তারা আহত হয়েছেন।
খবরে বলা হয়েছে, বেশ কয়েকজন বেসামরিক মানুষও আহত হয়েছে।
একটি টেলিভিশন চ্যানেলের খবরে উল্লেখ করা হয়েছে, বিক্ষোভকারীদের দমাতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছোঁড়ে। কর্তৃপক্ষ জানায়, পুলিশের বেশ কয়েকটি গাড়িতে হামলা ও ক্ষতি করা হয়।
টেলিভিশনটি জানায়, গুলিবর্ষণের ঘটনায় জড়িত পুলিশ কর্মকর্তা ব্রেন্টলি ভিনসনকে সবেতন ছুটিতে পাঠানো হয়েছে।
পুলিশ গ্রেফতারি পরোয়ানভুক্ত এক আসামিকে ধরতে একটি ভবনের গাড়ি পার্কিংয়ের এলাকায় অভিযান চালাচ্ছিল। এ সময় পুলিশের গুলিতে স্কট নিহত হয়। তবে পুলিশ যাকে খুঁজছিল তিনি স্কট নন।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, স্কটের হাতে অস্ত্র ছিল। একপর্যায়ে ভিনসনের সঙ্গে স্কটের বাগবিতন্ডা হয় এবং এরপর হুমকি মনে করে ভিনসন তাকে গুলি করে হত্যা করে। স্কটের বয়স ৪৩ বছর। যুক্তরাষ্ট্রের স্থানীয় আইনে অস্ত্র রাখা অবৈধ নয়।
তবে স্কটের আত্মীয়স্বজনরা জানান, তার হাতে অস্ত্র ছিল না, বই ছিল।
শার্লটের মেয়র জেনিফার রবার্টস সবাইকে শান্ত থাকার আহবান জানিয়েছেন।


মন্তব্য