kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


সিরিয়ায় ত্রাণবাহী ট্রাকে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের ক্ষুব্ধ প্রতিক্রিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ২১:০৫



সিরিয়ায় ত্রাণবাহী ট্রাকে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের ক্ষুব্ধ প্রতিক্রিয়া

সিরিয়ার আলেপ্পো শহরের কাছে ত্রাণবাহী একটি ট্রাকের বহরে বিমান হামলায় কমপক্ষে ১২ জন নিহত হওয়ার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র।
সিরিয়ার উরম আল-কুবরা শহরের কাছে ত্রাণবহরে হামলার কথা নিশ্চিত করেছে জাতিসংঘ।

তবে এ ব্যাপারে বিস্তারিত জানায়নি সংস্থাটি।
সিরিয়ায় মার্কিন-রুশ উদ্যোগে প্রতিষ্ঠিত অস্ত্রবিরতি শেষ হয়েছে বলে সিরীয় সেনাবাহিনীর পক্ষ থেকে ঘোষণা আসার কয়েক ঘণ্টার মাথায় বিমান হামলার ঘটনা ঘটল।
এদিকে ওয়াশিংটন বলেছে, তারা ভবিষ্যতে মস্কোর সঙ্গে সহযোগিতার বিষয়টি পুনর্বিবেচনা করবে।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কারবি বলেন, ‘এই ত্রাণবহরের গন্তব্য কোথায় ছিল তা সিরিয়া সরকার ও রাশিয়া ফেডারেশন জানতো। এবং সিরীয় জনগণের কাছে ত্রাণ সরবরাহের চেষ্টাকালে ত্রাণকর্মীরা নিহত হয়েছে। ’
যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, সিরিয়া বা রাশিয়ার যুদ্ধবিমানই এই হামলা চালিয়েছে। তবে দামেস্ক এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।
সংগঠনটি বলেছে, বিমান হামলায় সিরিয়া আরব রেড ক্রিসেন্টের সাহায্যকর্মী ও ট্রাকচালক রয়েছেন।
জাতিসংঘের ত্রাণ বিষয়ক প্রধান স্টিফান ও’ব্রেইন বলেন, ‘নির্মম এ হামলা’ উদ্দেশ্যপ্রণোদিত হলে তা হবে যুদ্ধাপরাধ।
জাতিসংঘের এক মুখপাত্র বলেছেন, ৩১ টি ট্রাকের মধ্যে কমপক্ষে ১৮ টি হামলার শিকার হয়েছে। কমপক্ষে ৭৮ হাজার মানুষের কাছে ত্রাণ পৌঁছে দিতে ত্রাণ নিয়ে যাচ্ছিল এ ট্রাকগুলো।
এক প্রত্যক্ষদর্শী জানান, সিরিয়ান রেড ক্রিসেন্টের একটি কেন্দ্রে পার্করত লরিগুলোতে কমপক্ষে পাঁচটি ক্ষেপণাস্ত্র এসে আঘাত হানে।
এ হামলাকে সিরিয়ায় সহিংসতা বন্ধে যুক্তরাষ্ট্র-রাশিয়ার সর্বশেষ প্রচেষ্টা ভেস্তে যাওয়ার ইঙ্গিত বলে ধারণা করা হচ্ছে। সেনাবাহিনী ইতোমধ্যে বলেছে, অস্ত্রবিরতি শেষ হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে এক উর্ধ্বতন মার্কিন কর্মকর্তা জানান, প্রচেষ্টা বাঁচিয়ে রাখা যাবে কিনা তা তারা জানেননা।
অস্ত্রবিরতি শেষ হয়ে গেছে সেনাবাহিনীর এমন ঘোষণার পর আলেপ্পো ও এর পার্শ্ববর্তী প্রদেশগুলো ব্যাপক লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে। সিরিয়ার সরকারি বাহিনী ও বিদ্রোহীরা ইতোমধ্যে একে অপরের বিরুদ্ধে অস্ত্রবিরতি লংঘনের অভিযোগ তুলেছে।
মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, নিউইয়র্কে মঙ্গলবার যুক্তরাষ্ট্র ও রাশিয়া সিরিয়া পরিস্থিতি নিয়ে ফের আলোচনা করবে।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, অস্ত্রবিরতি শেষ হওয়ার পর আলেপ্পো ও তার আশপাশে অন্তত ৩৫টি বিমান হামলা হয়েছে।


মন্তব্য