kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


উত্তর কোরিয়ার নতুন রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৫৯



উত্তর কোরিয়ার নতুন রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা

উত্তর কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণের নতুন একটি রকেট ইঞ্জিনের ‘সফল’ পরীক্ষা চালিয়েছে।
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, দেশের নেতা কিম জং-উন বিজ্ঞানী ও প্রকৌশলীদের যত দ্রুত সম্ভব একটি স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিতে বলেছেন।


এ বছর ক্ষেপণাস্ত্র সম্পর্কিত উত্তর কোরিয়ার ধারাবাহিক পরীক্ষার ক্ষেত্রে এটি হচ্ছে পিয়ংইয়ংয়ের সর্বশেষ পরীক্ষা।
এদিকে যুক্তরাষ্ট্র ও চীন উত্তর কোরিয়ার পঞ্চম পারমানবিক পরীক্ষার বিষয়ে ব্যবস্থা নিতে জাতিসংঘে সহযোগিতা জোরদারের ব্যাপারে সম্মত হয়েছে।
এ মাসের গোড়ার দিকে চালানো ভূ-গর্ভ পারমানবিক পরীক্ষা উত্তর কোরিয়ার এ যাবৎ কালের সবচেয়ে শক্তিশালী ছিল বলে ধারণা করা হচ্ছে।
উত্তর কোরিয়া নিয়মিতভাবে বলে আসছে যে, তাদের পারমানবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির ক্রমান্বয়ে অগ্রগতি সাধিত হচ্ছে। তবে বিশ্লেষকরা জানান, এসবের অধিকাংশ স্বাধীনভাবে যাচাই করা অসম্ভব।
না প্রকাশে অনিচ্ছুক এমন কূটনীতিকদের বরাত দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবের অংশ হিসেবে জাতিসংঘের সম্ভাব্য অবরোধ প্রস্তাব বিষয়ে যুক্তরাষ্ট্র ও চীনের কর্মকর্তারা আলোচনা শুরু করেছেন।
খবরে আরো বলা হয়, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হলে বেইজিং সমর্থন করবে কিনা সেব্যাপারে তারা সরাসরি কিছু বলেনি।
চীন উত্তর কোরিয়ার প্রধান মিত্র দেশ ও বাণিজ্যিক অংশীদার হলেও পিয়ংইয়ংয়ের সামরিক পদক্ষেপ এবং কিম জং-উনের বাগাড়ম্বরপূর্ণ বক্তব্য ক্রমান্বয়ে তাদের সহ্যের সীমা ছাড়িয়ে যাচ্ছে।
কেসিএনএ’র খবরে বলা হয়, কিম জং-উন দেশের সোহায়ে স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রে এ পরীক্ষা পর্যবেক্ষণ করেন।
গত ফেব্রুয়ারি মাসে সেখান থেকে উত্তর কোরিয়া একটি রকেট উৎক্ষেপণ করে।
পরীক্ষা চালানো এ রকেট ইঞ্জিন বিশ্ব মানের পৃথিবী পর্যবেক্ষণ স্যাটেলাইটসহ বিভিন্ন ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণে সক্ষম হবে।


মন্তব্য