kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


বিলিয়ন ডলারের সামরিক চুক্তি করছে ভারত-রাশিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:২০



বিলিয়ন ডলারের সামরিক চুক্তি করছে ভারত-রাশিয়া

ভারত ও রাশিয়ার মধ্যে এখনও পর্যন্ত যত সামরিক চুক্তি হয়েছে তারমধ্যে এটাই হতে চলেছে সবচেয়ে ব্যয়বহুল। ভারত-রাশিয়া যৌথ বৈঠকের আগেই সম্ভবত দুদেশের মধ্যে হতে চলেছে বিলিয়ন ডলারের একটি সামরিক চুক্তি।

এই একশো কোটি ডলারের চুক্তির বিষয়ে দর কষাকষি করতে রাশিয়ার উদ্দেশ্যে যাচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকারের একটি শীর্ষস্থানীয় প্রতিনিধি দল।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, রাশিয়ার থেকে কিছু সাবমেরিন লিজে নিয়ে এই সামরিক চুক্তিকে চূড়ান্ত করতে চাইছে ভারত। তাছাড়া পরমাণু চালিত একটি বিমানবাহী রণতরীও তারা রাশিয়ার কাছ থেকে নিচ্ছে। যেহেতু আমেরিকা এক্ষেত্রে ভারতের সঙ্গে সামরিক প্রযুক্তি আদান-প্রদান করতে রাজি নয়, সেকারণেই রাশিয়ার সঙ্গে এই নৌ-সামরিক চুক্তি করতে চলেছে ভারত। গত সপ্তাহেই রাশিয়া তাদের পরমাণু চালিত বিমানবাহী রণতরী ‘স্টর্ম’ ভারতকে দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

প্রসঙ্গত, গত সপ্তাহেই ইন্দো-রাশিয়া দুটি গুরুত্বপূর্ণ সামরিক সমযোতা করেছে। এক, ২০০ টি টুইন ইঞ্জিন কামোভ কা-২২৬টি লাইট মাল্টি-রোল হেলিকপ্টার গড়ার সিদ্ধান্ত নিয়েছে দুদেশ। দুই, যৌথ ভাবে ফিফথ জেনারেশন ফাইটার এয়ারক্রাফট তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারত ও রাশিয়া।


মন্তব্য