kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


মার্কিনদের অপছন্দের তালিকায় শীর্ষে মুসলিমরা

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১২:০৯



মার্কিনদের অপছন্দের তালিকায় শীর্ষে মুসলিমরা

মার্কিন যুক্তরাষ্ট্রে সব চেয়ে অপছন্দের জনগোষ্ঠী হল মুসলিমরা। সম্প্রতি ইউনিভার্সিটি অফ মিনিসোটার এক জরিপে উঠে এসেছে এই তথ্য।

জরিপের ফলাফল বলছে, মুসলিমদের অপছন্দ করেন এমন মার্কিনির সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে গত ১০ বছরে। ওই জরিপ অনুযায়ী, ১০ বছর আগে ২৬ শতাংশ মার্কিন নাগরিক জানিয়েছিলেন, তারা মুসলিমদের পছন্দ করেন না, ‌যা বর্তমানে বেড়ে হয়েছে ৪৫ দশমিক ৫ শতাংশ। জরিপ বলছে, ‌‌অন্তত ৫০ শতাংশ মার্কিনি চান না, তাদের সন্তান কোনো মুসলিমকে বিয়ে করুক। ১০ বছর আগে এমন মার্কিন নাগরিকের সংখ্যা ছিল ৩৩ দশমিক ৫ শতাংশ।
 
জরিপকারীদের দাবি, সহনশীল ‌যুবকরাও মুসলিমবিদ্বেষী শব্দ ব্যবহার করেছেন। নিউ ইয়র্কের বার্নার্ড কলেজের অধ্যাপক হুসেইন রসিদ জানিয়েছেন, গত ১০ বছরে গোটা বিশ্বে মুসলিম, ইহুদি, সমকামী ও কৃষ্ণাঙ্গদের সম্পর্কে ধারণা খারাপ হয়েছে।
 
জরিপে আরও উঠে এসেছে, ইহুদি, দক্ষিণ আমেরিকা থেকে প্রবাসী মার্কিনি ও পূর্ব এশিয়া থেকে গিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারীদের গ্রহণযোগ্যতা কমেছে ১০ শতাংশ করে। মোট ২ হাজার ৫২১ জনের ওপর চালানো হয়েছিল জরিপ। সব থেকে বড় কথা, মুসলিমদের পর মার্কিন যুক্তরাষ্ট্রে অপছন্দের জনগোষ্ঠী হলো নাস্তিকরা।

 


মন্তব্য