kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


সিরিয়ায় অস্ত্রবিরতি চুক্তি পুরোপুরি পালিত না হওয়ায় গভীর উদ্বেগ ওবামার

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৪৫



সিরিয়ায় অস্ত্রবিরতি চুক্তি পুরোপুরি পালিত না হওয়ায় গভীর উদ্বেগ ওবামার

সিরিয়ায় অস্ত্রবিরতি চুক্তির গুরুত্বপূর্ণ কয়েকটি শর্ত পালিত না হওয়ায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল শুক্রবার শীর্ষ জাতীয় নিরাপত্তা সহকারীদের সঙ্গে আলোচনার পর তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।


 
আলেপ্পোতে বোমাবর্ষণ বন্ধ ও মানবিক সহায়তা পাঠাতে যুক্তরাষ্ট্র ও রাশিয়া একমত হওয়ার এক সপ্তাহ পর জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে চুক্তির আংশিক বাস্তবায়নের এই বিষয়টি উঠে আসে।  

হোয়াইট হাউস জানায়, সিরিয়ায় সহিংসতা হ্রাস পাওয়া সত্ত্বেও দেশটির সরকারি বাহিনী গুরুত্বপূর্ণ মানবিক সহায়তা প্রদান অব্যাহতভাবে বন্ধ করে দেওয়ায় প্রেসিডেন্ট ওবামা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।  

অস্ত্রবিরতি চুক্তির ফলে সিরিয়ার দ্বিতীয় নগরী আলেপ্পোয় বোমা বর্ষণ কিছুট বন্ধ হয়েছে। তবে সরকারি বাহিনীর হাতে অবরুদ্ধ কমপক্ষে আড়াই লাখ বেসামরিক নাগরিকের কাছে ত্রাণসামগ্রী পৌঁছানোর অনুমতি মিলছে না।

এ ব্যাপারে ওবামা তার সহকারীদের বলেন, চুক্তির পরবর্তী পদক্ষেপে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সামরিক সমন্বয় গড়ে তুলতে হবে। তিনি এও বলেন, সিরিয়ায় সহিংসতা হ্রাস ও টেকসই মানবিক সহায়তার জন্য আরো কমপক্ষে সাতদিন সময় প্রয়োজন।


মন্তব্য