kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


হিলারির সিক্রেট সার্ভিস এজেন্টদের নিরস্ত্র করার পরামর্শ ট্রাম্পের

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ২১:০২



হিলারির সিক্রেট সার্ভিস এজেন্টদের নিরস্ত্র করার পরামর্শ ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ফের তার ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে সহিংসতার হুমকির প্রশ্ন তুলে ধরেছেন। তিনি হিলারিকে তার সুরক্ষায় নিয়োজিত সিক্রেট সার্ভিস এজেন্টদের স্বেচ্ছায় নিরস্ত্র করার পরামর্শ দিয়ে বলেন, ‘রক্ষীদের নিরস্ত্র করে দেখেন আপনার কি হয়।

’ গতকাল শুক্রবার মায়ামিতে এক সমাবেশে তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রের সংবিধানে আমেরিকানদের অস্ত্র রাখার অধিকারের কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ক্লিনটন সরকারের নিয়োগ দেওয়া নিরাপত্তা রক্ষীদের অস্ত্র ত্যাগ করা উচিত। কারণ তিনি ‘আপনাদের দ্বিতীয় সংশোধনী ধ্বংস’ করতে চান।

তিনি বলেন, ‘আমি মনে করি তার দেহরক্ষীদের সকল অস্ত্র ত্যাগ করা উচিত। আমি মনে করি অবিলম্বে তাদের নিরস্ত্র করা উচিত। ’

ট্রাম্প বলেন, আপনি বন্দুক চান না। রক্ষীদের নিরস্ত্র করুন। দেখেন, আপনার কি হয়। তাদের নিরস্ত্র করুন। এটা হবে খুব বিপজ্জনক। ’

উল্লেখ্য, সিক্রেট সার্ভিস এজেন্টরা প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্প ও হিলারি দুজনকেই নিরাপত্তা দেয়।

অপরদিকে ট্রাম্পের বক্তব্যের নিন্দা জানিয়ে হিলারির শিবিরের ব্যবস্থাপক রবি মুক বলেন, তাদেরকে একজন প্রেসিডেন্ট প্রার্থীর আয়ত্তের বাইরে রাখা উচিত।

তিনি এক বিবৃতিতে বলেন, সমাবেশে বিক্ষোভকারীদের উত্তেজিত করতে বা এটা মজা করার জন্যও যদি বলা হয়ে থাকে তাহলেও একজন প্রেসিডেন্ট প্রার্থীর এ ধরণের বক্তব্য অগ্রহণযোগ্য।

রবি মুক বলেন, ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য এবং রিপাবলিকান নেতাদের ট্রাম্পের এ ধরণের বিরক্তিকর আচরণের বিরুদ্ধে দাঁড়ানোর এখনই সময়।

এদিকে হিলারি বন্দুক নিয়ন্ত্রণের কয়েকটি শর্তের পক্ষে থাকলেও ট্রাম্প বলে বেড়াচ্ছেন, হিলারি সব ধরণের বন্দুক বন্ধ করতে চান।


মন্তব্য