kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


মোদির জন্মদিনে বিশ্বের সবচেয়ে লম্বা কেক!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০০



মোদির জন্মদিনে বিশ্বের সবচেয়ে লম্বা কেক!

আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদির জন্মদিন। জন্মদিনের সকালে গুজরাটের গান্ধীনগরে গিয়ে মা হীরা বাইয়ের পা ছুঁয়ে আশীর্বাদ নিয়ে দিন শুরু করেন তিনি।

সোশাল মিডিয়ায় এমন দুটি ছবিও পোস্ট করেন মোদি। এ সময় তার সঙ্গে কোনো নিরাপত্তারক্ষী বা প্রশাসনিক কর্মকর্তা দেখা যায়নি।

প্রত্যেক বছরের মতো এবারও মায়ের কাছ থেকে উপহার পেয়েছেন তিনি। বেশ কিছু সময় মায়ের সঙ্গে কাটিয়ে বের হন মোদি। নরেন্দ্র মোদির জন্মদিন উপলক্ষে বড় চমক দিতে চলেছে সুরাতের এক বেকারি। নাম অতুল বেকারি। তারা মোদির জন্য তৈরি করেছে এক পিরামিড কেক। উচ্চতায় নাকি সেটি বিশ্বে সবথেকে উঁচু।

জানা গেছে, নারীর ক্ষমতায়ন নিয়ে মোদির 'বেটি বাঁচাও বেটি পড়াও' এর মতো বিভিন্ন উদ্যোগের জন্যই মোদির সম্মানে এই বিশেষ কেক তৈরি করা হয়েছে। তাদের পক্ষ থেকে জন্মদিনে মোদির জন্য এই বিশেষ উপহার। কেকটি উচ্চতায় ৮ ফুট। তা ১২ ফুট অবধিও করা যেতে পারে। ওজন ২.৫ টন। অতুল বেকারির ২০ জন শেফ মিলে তৈরি করেছেন চকবেরি ফ্লেভারের এই কেক। এটি নাকি গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নিতে যাচ্ছে বলে দাবি করেছে সংস্থাটি।

এখনও পর্যন্ত বিশ্বের সবথেকে উঁচু পিরামিডের খেতাব জিতেছে পোল্যান্ডের এক সংস্থা। ২১ মে ২০১১ সালে। উচ্চতায় সেটি প্রায় ৬ ফুট। ওজন ৭২০.৮ কেজি। আজ ভেসুতে ৫০০০ মেয়ের সামনে কাটা হবে এই কেক। কাটবেন মানসিক প্রতিবন্ধী এবং পিছিয়ে পড়া, সুযোগ সুবিধা থেকে বঞ্চিত মেয়েরা। এ ছাড়াও সংগীতানুষ্ঠানে একসঙ্গে গিটার বাজাবেন ভারতের ১০০০ গিটারিস্ট।


মন্তব্য