kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


নেতানিয়াহুর সমালোচনায় জাতিসংঘ মহাসচিব

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১০:২২



নেতানিয়াহুর সমালোচনায় জাতিসংঘ মহাসচিব

ফিলিস্তিনিরা পশ্চিম তীরে ইহুদিদের জাতিগতভাবে নিশ্চিহ্ন করতে চায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এমন বক্তব্যের সমালোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি-মুন। অধিকৃত ভূমিতে ইহুদি বসতি স্থাপনের বিরোধিতাকারীদের আক্রমণ করতে গিয়ে একটি ভিডিওতে নেতানিয়াহুর ব্যবহৃত এই কথাটি ভয়ানক বলেও মন্তব্য করেছেন বান।

জাতিসংঘ মহাসচিব জানান, আন্তর্জাতিক আইন অনুসারে ওই বসতি স্থাপনগুলো অবৈধ।
 
ইসরায়েলের বসতি স্থাপনকে যারা ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি আলোচনার একটি বাধা হিসেবে বর্ণনা করেন, তাদের সমালোচনা করে গত সপ্তাহ নেতানিয়াহু তার ফেসবুকে ইংরেজিতে একটি ভিডিও প্রকাশ করেছিলেন। সেই ভিডিওতে তিনি বলেন, ইসরায়েলের বৈচিত্র্য শান্তির জন্য এর অকপটতা ও উন্মুখতাকে প্রদর্শন করে। অথচ ফিলিস্তিনি নেতৃত্ব কার্যত একটি পূর্বশর্তসহ ফিলিস্তিন রাষ্ট্র দাবি করে, তা হলো, ইহুদি চাই না। এটার জন্য একটি বাগধারা রয়েছে: এটাকে জাতিগত নিশ্চিহ্নকরণ বলা হয়।
 
গত বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে নেতানিয়াহুর ওই মন্তব্যের সমালোচনা করেন বান। তিনি বলেন, ইসরায়েলের বসতি স্থাপনের নীতি একটি ফিলিস্তিন রাষ্ট্র সৃষ্টির প্রতি সম্পূর্ণরূপে বিরোধিতাকারী। নেতানিয়াহু কর্তৃক জাতিগত নিশ্চিহ্নকরণ শব্দের ব্যবহার নিয়ে তিনি বলেন, এটা অগ্রহণযোগ্য ও ভয়ানক।

 


মন্তব্য