kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


ফ্রান্সে নতুন শ্রম আইনের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ, আহত ১২

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৫৭



ফ্রান্সে নতুন শ্রম আইনের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ, আহত ১২

ফ্রান্সের 'বিতর্কিত' নতুন শ্রম আইনকে কেন্দ্র করে গড়ে ওঠা দেশব্যাপী শ্রমিক বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়েছেন। নতুন আইনে শ্রমিক অধিকার ক্ষুণ্ন হয়েছে বলে দাবি শ্রমিক ইউনিয়নগুলোর।

ফ্রান্সের রাজধানী প্যারিসে শ্রমিক বিক্ষোভে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ হয়। গত ছয় মাসে এটি ১৪তম বিক্ষোভের ঘটনা। প্যারিসের বিক্ষোভে অন্তত ১৩ হাজার শ্রমিক অংশগ্রহণ করেছেন। সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়েছেন। এর মধ্যে রয়েছেন চার বিক্ষোভকারী এবং আট পুলিশ সদস্য। ১৫ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

ফ্রান্সব্যাপী প্রায় ৭৮ হাজার বিক্ষোভকারী এবারের বিক্ষোভে অংশগ্রহণ করেছেন বলে পুলিশ জানিয়েছে। তবে শ্রমিক প্রতিনিধিরা জানিয়েছেন, বিক্ষোভকারীদের সংখ্যাটা এক লাখ ৭০ হাজার।

উল্লেখ্য, নতুন শ্রম আইনের অনুচ্ছেদ ২ নিয়েই মূল আপত্তি শ্রমিকদের। ওই অনুচ্ছেদ অনুযায়ী, শ্রমিকদের অধিকার রক্ষায় সরকারি যে বাধ্যবাধকতা রয়েছে, প্রয়োজনে যেকোনো কম্পানি তার ইচ্ছা অনুযায়ী সেগুলোর বিরোধিতা ও পরিবর্তন করতে পারবে।

সপ্তাহে গড়ে ৩৫ ঘণ্টা কাজ করার কথা বলা হয়েছিল আগের আইনে। কিন্তু নতুন আইনে কম্পানিগুলো কর্মঘণ্টা বাড়াতে বা কমাতে পারবে। কম্পানির ইচ্ছায় কারখানা বন্ধ করে দেওয়া হতে পারে ওই আইনের আওতায়।

সেই সঙ্গে শ্রমিকদের মজুরি কমানোর ক্ষেত্রেও ফার্মগুলোকে অবাধ ক্ষমতা দেওয়া হয়েছে প্রস্তাবিত আইনে। শ্রমিকদের ছাঁটাই এবং শ্রমিকদের ছুটি বা বিশেষ ছুটি (মাতৃত্বকালীন ছুটি বা বিবাহের জন্য ছুটি) দেওয়ার ক্ষেত্রেও কম্পানিগুলোকে অনেক স্বাধীনতা দেওয়া হয়েছে। বর্তমান আইনে ফ্রান্সে শ্রমিকদের এ-সংক্রান্ত বিষয়গুলো সরকারের পক্ষ থেকে কঠোর নজরদারিতে রাখা হয়।

তবে সরকার এই বিষয়টিকেই উল্লেখ করেছে বেকারত্ব দূর করার মাধ্যম হিসেবে। সরকার বলছে, কম্পানিগুলোকে শ্রমিক নিয়োগ ও ছাঁটাইয়ের ক্ষেত্রে শর্ত শিথিল করা হলে দ্রুত বেকারত্ব দূর হবে।


মন্তব্য