kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


হ্যাকিং ঠেকাতে টাস্ক ফোর্স গঠন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ১০:০২



হ্যাকিং ঠেকাতে টাস্ক ফোর্স গঠন

নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির পর বিশ্বের বিভিন্ন কেন্দ্রীয় ব্যাংক সাইবার হামলা থেকে তাদের বিশাল আন্তর্জাতিক ব্যাংকিং নেটওয়ার্ক রক্ষার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছে। তারা বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকের একটি আন্তর্জাতিক মান নিশ্চিত করতে চাইছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাক করে চলতি বছরের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে হ্যাকাররা ৯৫১ মিলিয়ন ডলার চুরির চেষ্টা করে। পরে বেশ কিছু পেমেন্ট অর্ডার বন্ধ করে দিয়ে বেশির ভাগ অর্থচুরি ঠেকানো গেলেও ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনে স্থানান্তরে সক্ষম হয় হ্যাকাররা।

ওই রিজার্ভ চুরির পর বিশ্বের প্রধান প্রধান কেন্দ্রীয় ব্যাংকগুলোর মাননিয়ন্ত্রক সংস্থা সুইজারল্যান্ডের বাসেলে অবস্থিত 'দ্য কমিটি অব সেন্ট্রাল ব্যাংকস' একটি টাস্ক ফোর্স গঠন করে। ওই সংস্থাটি 'ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটলমেন্টস (বিআইএস)' এর অংশ। ওই টাস্ক ফোর্স ব্যাংক প্রতারণা থেকে রক্ষার জন্য তথ্য সংগ্রহ করছে।

আন্তব্যাংক অর্থ লেনদেনের ক্ষেত্রে একটি বৈশ্বিক মান গড়ে তুলবে এই টাস্ক ফোর্স। নতুন নির্দেশনায় অর্থ লেনদেনের ক্ষেত্রে ব্যাংকের দায়বদ্ধতা এবং সুইফট সিস্টেম ব্যবহার করে আন্তর্জাতিক ব্যাংক লেনদেনের বিষয়েও বিষদ নির্দেশনা থাকবে।

কোনো কারণে কেন্দ্রীয় ব্যাংক হ্যাংকিং রোধ করতে ব্যর্থ হলে বিভিন্ন পক্ষ কি ভূমিকা পালন করবে, সে সম্পর্কেও টাস্ক ফোর্স নির্দেশনা দেবে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্রের বরাত দিয়ে এসব কথা জানিয়েছে রয়টার্স।

বেশ কয়েক মাস বিভিন্ন কেন্দ্রীয় ব্যাংক এবং পুলিশের তদন্তের পর প্রতারণা, সাইবার হামলার ক্ষেত্রে ব্যাংক ব্যবস্থার ভঙ্গুরতার কারণগুলো সামনে এসেছে। আর এ থেকেই সামনের দিনে পুরো বৈশ্বিক ব্যবস্থাকে শক্তিশালী করতে উদ্যোগ নিয়েছে টাস্ক ফোর্স।


মন্তব্য