kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


৭৫-এর সেলিব্রেশন

৭৫ দিনে ৭৫ ম্যারাথন দৌড়ালেন এই ‘দুরন্ত’ বৃদ্ধ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০৪



৭৫ দিনে ৭৫ ম্যারাথন দৌড়ালেন এই ‘দুরন্ত’ বৃদ্ধ

পঁচাত্তরে কেউ ঘটা করে নিজের জন্মদিন পালন করছেন, এমনটা সাধারণত দেখা যায় না। অনুষ্ঠান হলেও তা ঘরোয়াভাবে, পরিচিত গণ্ডির মধ্যেই সীমাবদ্ধ থাকে।

কিন্তু, রোথারহামের মালবির বাসিন্দা রে ম্যাথুউজ সে পথে হাঁটেননি।

পরিকল্পনাটা আগে থেকেই করে রেখেছিলেন। দৌড়াবেন ৭৫ দিন ধরে, যাকে বলে ম্যারাথন দৌড়। সেটাই হবে নিজেকে নিজের দেয়া জন্মদিনের সেরা উপহার।

এমন পরিকল্পনার কথা শুনে অনেকেই বিস্মিত হয়েছিলেন। ৭৫ বছর বয়সে ৭৫ দিন ধরে দৌড়ের ধকল, অনেকের কাছেই মনে হয়েছিল ‘অবাস্তব’। ফেসবুকে কেউ কেউ তা প্রকাশও করে ফেলেছিলেন। কিন্তু, রে ম্যাথুউজ নিজের লক্ষ্যে অবিচল থেকে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের একগুচ্ছ নেতিবাচক ভাবনাকে ভুল প্রমাণ করে ছেড়েছেন।

৭৫ বছরের জন্মদিনে, ৭৫ দিনে ৭৫টি ম্যারাথন পূর্ণ করে নিজেকে উপহার তো দিয়েছেনই, সেইসঙ্গে নজিরও গড়ে ফেলেছেন এই প্রবীণ মানুষটি। দক্ষিণ ইয়র্কশায়ার থেকে ২ জুলাই শুরু হয়েছিল তাঁর ম্যারাথন দৌড়, ২৬.২ মাইল দৌড়ে শেষ করেছেন রোথারহামের যমজ শহরে, গত ১৪ সেপ্টেম্বর।

শুধু দৌড়নোই নয়, আরও একটি লক্ষ্যও ছিল তাঁর। রোথারহামের নিউম্যান স্কুলের জন্য ফান্ড রেজ করা। যে স্কুলটি শারীরিক ভাবে পিছিয়ে পড়া ছেলেমেয়েদের স্পেশাল এডুকেশনের ভেবে গড়ে উঠেছে। তুলেছেন ১৩ হাজার ডলার, অর্থাত্‍‌ ভারতীয় মুদ্রায় প্রায় ১১ লক্ষ ৫৩ হাজার টাকা। তাঁর ধারণা, সবমিলিয়ে ৭৫ হাজার পাউন্ড তুলতে সক্ষম হবেন।

এই ম্যাথিউজ আগে ছিলেন বক্সার। বয়স হলেও খেলাধূলার চর্চা থামেনি। ২০১২-য় ৩৬ ঘণ্টার মধ্যে ১৫০ মাইল দৌড়েছিলেন।

সূত্র: এই সময়


মন্তব্য