kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


দুই বছর পর মিলল নিখোঁজ এইএইচ ৩৭০ এর ধ্বংসাবশেষ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪১



দুই বছর পর মিলল নিখোঁজ এইএইচ ৩৭০ এর ধ্বংসাবশেষ

অবশেষে কি খোঁজ মিলল এমএইচ৩৭০-এর? এমনটাই দাবি মালয়েশিয়া এয়ারলাইন্সের। গত জুনে তানজানিয়ার পেম্বা দ্বীপে যে বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছিল, সেগুলি রহস্যজনক ভাবে নিখোঁজ এমএইচ৩৭০-এর বলেই নিশ্চিত করে জানিয়েছেন ওই উড়ান সংস্থা।


মালয়েশিয়ার পরিবহণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে ধ্বংসাবশেষের পার্ট নম্বর, ডেট স্ট্যাম্প এবং অন্যান্য তথ্য থেকে তা হারিয়ে যাওয়া বিমানের চিহ্ন বলে প্রাথমিক ভাবে প্রমাণিত হয়েছে। বিস্তারিত পরীক্ষার জন্য ওই সব ধ্বংসাবশেষকে অস্ট্রেলিয়া পাঠানো হয়েছে। তবে ঠিক কী হয়েছিল মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবোঝাই প্লেনটির সঙ্গে, কী ভাবে প্লেনটি ধ্বংস হয়েছিল, তা এখনও স্পষ্ট নয়।
২০১৪-র ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেজিং যাওয়ার পথে মাঝ আকাশে অদৃশ্য হয়ে যায় ২৩৯ জন যাত্রী সমেত এমএইচ৩৭০। ভারত মহাসাগরেই প্লেনটি কোথাও ভেঙে পড়েছে বলে মনে করা হয়। কিন্তু একাধিক দেশ একসঙ্গে গভীর সমুদ্রে বিস্তৃত অঞ্চল জুড়ে দীর্ঘদিন ধরে ব্যাপক তল্লাশি চালিয়েও খোঁজ মেলে না বিমানের ধ্বংসাবশেষের। সাম্প্রতিক কালের অন্যতম বড় রহস্যের তকমা পায় বিমান নিখোঁজ রহস্য। দু-বছরের বেশি সময় পর এতদিনে হয়তো খোঁজ পাওয়া গেল হারিয়ে যাওয়া বিমানটির।


মন্তব্য