kalerkantho


ভারতে 'চিকুনগুনিয়া' জ্বরে এ পর্যন্ত ১১জনের মৃত্যু!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১৪



ভারতে 'চিকুনগুনিয়া' জ্বরে এ পর্যন্ত ১১জনের মৃত্যু!

মশাবাহিত প্রাণঘাতী রোগ চিকুনগুনিয়ায় ভারতের রাজধানী নয়াদিল্লীতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে। সে দেশের সাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে গত এক সপ্তাহেই এই রোগে মৃত্যু হয়েছে ৫ জনের। গত প্রায় এক মাস ধরেই দিল্লীর বিভিন্ন হাসপাতালে বহু রোগীকে ভর্তি করা হয়েছে। তাদের অধিকাংশই ডেঙ্গু বা চিকুনগুনিয়ায় আক্রান্ত।

যদিও, সাস্থ্য দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ডেঙ্গু বা চিকুনগুনিয়াতে আক্রান্ত হয়ে কোনও রোগীর মৃত্যু হয় না। তবে, সাধারণ ভাবে এই ধরনের রোগের ক্ষেত্রে রোগীর অন্য কোনও রোগ থাকলে তার থেকেই মৃত্যু হওয়ার সম্ভবনা থাকে।

শুধু দিল্লীই নয়, ডেঙ্গু নিয়ে জেরবার কলকাতা পৌরনিগমও। ইতিমধ্যেই বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে এই রোগের প্রকোপে। পরিস্থিতি নিয়ে যথেষ্টই উদ্বিগ্ন প্রশাসন থেকে সাস্থ্য দফতর।  

এদিকে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনও দাবি করছেন, এই রোগে মৃত্যু হয় না। তিনি গুগলের রেফারেন্স দিয়ে বলেছেন, অকারণে ঘাবড়ে গিয়ে হইচই করছেন দিল্লিবাসী।

এখন ভয় না পেয়ে আগে থেকে সাবধান হওয়া জরুরী। চিকুনগুনিয়ার লক্ষণ দেখা দিলেই হাসপাতালে নিতে হবে। ”

তা ছাড়া শুধু দিল্লিতেই এভাবে চিকুনগুনিয়া দেখা দেওয়ায় রহস্যের গন্ধও পাচ্ছেন সত্যেন্দ্র জৈন। তিনি বলেছেন, সারা দুনিয়ার কোথাও তো চিকুনগুনিয়া হচ্ছে না। শুধু দিল্লির কয়েকটা নির্দিষ্ট হাসপাতালেই বা হচ্ছে কেন। তিনি খবর নিয়ে নাকি জেনেছেন, মৃতদের বেশিরভাগ বয়স্ক মানুষ, তাঁরা ভুগছিলেন অন্য নানা রোগে।


মন্তব্য