kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


চাইল্ড পর্ন বন্ধ করতে আসছে ভারতের হটলাইন

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৩৪



চাইল্ড পর্ন বন্ধ করতে আসছে ভারতের হটলাইন

ইন্টারনেটে আপলোড করা চাইল্ড পর্নোগ্রাফি বন্ধ করতে দেশের প্রথম হটলাইন চালু হচ্ছে আগামী সপ্তাহেই।

বিভিন্ন সংগঠনকে নিয়ে গড়ে তোলা নেটওয়ার্ক 'আরম্ভ ইনিশিয়েটিভ' দেশে চাইল্ড পর্নোগ্রাফি নিয়ে কাজ করে চলেছে।

ব্রিটেনের 'ইন্টারনেট ওয়াচ ফাউন্ডেশন (IWF)'-এর সঙ্গে যৌথ ভাবে কাজ শুরু করেছে আরম্ভ ইনিশিয়েটিভ। এই IWF বিশ্বের সফলতম হটলাইনের মধ্যে একটি, যার কাজই হল ইন্টারনেটে আপলোড হওয়া চাইল্ড পর্নোগ্রাফি খুঁজে বের করে, তা মুছে ফেলা।

aarambhindia.org গিয়ে হটলাইনে যে কেউ-ই অভিযোগ জানাতে পারবেন। শিশুদের আপত্তিকর ভিডিয়ো থেকে ছবি, সবকিছু নিয়েই অভিযোগ জানানো যাবে এই হটলাইনে।

হটলাইনে শুরুতে ইংরেজি ও হিন্দুতে অভিযোগা জানানোর সুযোগ থাকছে। ক্রমে ২২টিরও বেশি আঞ্চলিক ভাষায় অভিযোগ জানানোরও ব্যবস্থা হবে।

জানা গিয়েছে, তিন ফোল্ডে কাজ করবে এই হটলাইন। কোনও পোস্ট নিয়ে হটলাইনে অভিযোগ করা মাত্র সেই পোস্টটি ব্লক করে দেওয়া হবে। পরে তা মুছেও দেওয়া হবে। যে ব্যক্তি বা যারা আপত্তিজনক ছবি বা ভিডিয়ো পোস্ট করবে, তাকে চিহ্নিত করে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থার দৃষ্টিগোচর করা হবে। প্রয়োজন পড়লে যে শিশুর আপত্তিকর ছবি পোস্ট করা হয়েছে, তার সঙ্গেও যোগাযোগ করা হতে পারে।

কী করে অভিযোগ জানাবেন? যে ছবি বা ভিডিও নিয়ে অভিযোগ, সেটির url (ওয়েব অ্যাড্রেস) হটলাইনে উল্লেখ করে অভিযোগ জানাতে হবে। যিনি অভিযোগ জানাবেন, তাঁর পরিচয় গোপন রাখা হবে। IWF টিম ওই url তত্‍‌ক্ষণাত্‍‌ ব্লক করে, পরে মুছে দেবে। একবার মুছে দেওয়ার পর ভবিষ্যতে যাতে দ্বিতীয়বার না পোস্ট করা যায়, সে ব্যবস্থাও থাকছে। মুছে দেওয়া ভিডিয়ো বা ছবির একটি আইডেন্টিফিকেশন নম্বর থাকবে। ভবিষ্যতে ফের আপলোড করতে গেলে, ওই নম্বর দিয়েই চিনে ফেলা যাবেয

কোথা থেকে ছবি বা ভিডিও আপলোড করা হয়েছে, বিশেষ প্রযুক্তির মাধ্যমে তা-ও জানা যাবে। - সূত্র : এই সময়


মন্তব্য