kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


হজের খুতবা : উগ্রতা পরিহার ও ঐক্যের ডাক

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ১০:০৬



হজের খুতবা : উগ্রতা পরিহার ও ঐক্যের ডাক

যথাযথ ভাবগাম্ভীর্য ও ধর্মীয় মর্যাদায় রবিবার অনুষ্ঠিত হলো মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় সম্মেলন হজের খুতবা। এবারের হজের খুতবায় মূল প্রতিপাদ্য ছিল মুসলমানদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা ও উগ্রবাদ প্রতিরোধ।

উগ্রতা পরিহার এবং জাতি ও দেশ ভেদের পার্থক্য ভুলে সারা বিশ্বের মুসলামানদের ঐক্য সৃষ্টির আহ্বান জানানো হয়েছে খুতবায়। মক্কা নগরীর পবিত্র আরাফাত ময়দানে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা নানা বর্ণের লাখো মুসলিমের সমাবেশে এই আহ্বান জানানো হয়।

বিশ্বজুড়ে জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সহিংসতা ও সৌদি আরবের সঙ্গে দ্বন্দ্বে ইরানের হজ বর্জনের প্রেক্ষাপটে খুতবা নিয়ে আসেন শেখ আবদুল রহমান আল-সুদাইস। মসজিদুল হারামের এই ইমাম বলেন, নিজেদের মধ্যে বিরাজমান সমস্যাগুলোর সমাধানে মুসলিমবিশ্বের নেতাদের এক হতে হবে।

অসুস্থতার কারণে গ্রান্ড মুফতি আবদুল আজিজ আল শেখের অনুপস্থিতিতে খুতবা দিতে আসা ইমাম শেখ আবদুল রহমান আল-সুদাইস হজের মতো ধর্মীয় পবিত্র অনুষ্ঠানকে রাজনীতির বাইরে রাখার জন্য মুসলিমবিশ্বের প্রতি অনুরোধ জানান। পাশাপাশি বিভিন্ন বিষয়ে গুজব না ছড়ানোর জন্য এবং অতিরঞ্জিত সংবাদ প্রকাশ না করার জন্য সংবাদমাধ্যমগুলোকে পরামর্শ দেন তিনি।

আইএসের মতো ধর্মীয় উগ্রবাদীদের বিষয়ে সচেতন থাকতে সারা বিশ্বের মুসলিমদের প্রতি আহ্বান জানান শেখ আবদুল রহমান আল-সুদাইস। তিনি বলেন, সন্ত্রাসবাদীদের কোনো ধর্ম নেই, কোনো দেশ নেই। সন্ত্রাসবাদ যেন তরুণদের পথভ্রষ্ট ও বিভ্রান্ত করতে না পারে এই বিষয়ে মুসলিম পণ্ডিত ও ধর্মীয় নেতা থেকে শুরু করে প্রতিটি পরিবারের প্রধানদের দায়িত্বশীল হওয়ার আহ্বান জানানো হয় হজের খুৎবায়।

রবিবার শ্বেতশুভ্র পোশাক পরিহিত হাজিদের 'লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি'মাতা লাকা ওয়ালমুলক' ধ্বনিতে মুখরিত ছিল আরাফাত ময়দান। নারী-পুরুষ নির্বিশেষে বাংলাদেশসহ সারাবিশ্ব (কেবল ইরান ব্যতিত) থেকে ২০ লাখের বেশি মুসলিম এবার সৌদি আরবে হজ করছেন। প্রসঙ্গত, রবিবার খুতবা এবং ইবাদতে মগ্ন থাকা হাজিরা সোমবার (১২ সেপ্টেম্বর) মক্কায় ফিরে পশু কোরবানির মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা সারবেন।

 


মন্তব্য