kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


বিভেদ তৈরিতে ভীতি ছড়ায় আল-কায়েদা আইএস : ওবামা

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ১০:০০



বিভেদ তৈরিতে ভীতি ছড়ায় আল-কায়েদা আইএস : ওবামা

নাইন ইলেভেনে নিহতদের শ্রদ্ধা জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আমেরিকাকে হারাতে পারবে না জেনে আল-কায়েদা ও আইএসের মতো গোষ্ঠীগুলো বিভেদ তৈরিতে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আল-কায়েদার জঙ্গিরা কয়েকটি উড়োজাহাজ ছিনতাই করে সেগুলো নিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে টুইন টাওয়ার নামে পরিচিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও ওয়াশিংটনে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দপ্তর পেন্টাগনে হামলা চালায়।

বিশ্বব‌্যাপী ৯/১১ হামলা হিসেবে পরিচিতি পাওয়া ওই ভয়াবহ সন্ত্রাসী হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হন।

হামলার পঞ্চদশ বার্ষিকীতে রবিবার পেন্টাগনে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে আমেরিকাকে বহু সংস্কৃতির দেশে পরিণত করা আদর্শ ধরে রাখতে দেশবাসীর প্রতি আহ্বান জানান ওবামা। আমেরিকা কখনও ভয়ের কাছে নতি স্বীকার করবে না মন্তব্য করে তিনি বলেন, আল-কায়েদা, আইএসের মতো গোষ্ঠীগুলো জানে তারা কখনও আমেরিকার মতো একটি মহান ও শক্তিশালী জাতিকে পরাজিত করতে পারবে না। তাই তারা সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে আতঙ্ক ছড়াতে চেষ্টা করে যেন আমরা একে অপরের বিরুদ্ধে দাঁড়াই, আমরা নিজেদের এবং আমাদের জীবনধারা বদলে ফেলি।

নাইন ইলেভেন হামলার জন্য দায়ী আল-কায়েদার শীর্ষ নেতা ওসামা বিন লাদেনের উচিত বিচার হয়েছে বলে মন্তব্য করেন ওবামা। ২০১১ সালের ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদ শহরে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর এক অভিযানে নিহত হন বিন লাদেন। এ জন্য দেশের নিরাপত্তা বাহিনীকে অভিনন্দন জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। ওই হামলায় নিহতদের জাতি কখনও ভুলবে না বলে মন্তব্য করেন ওবামা।

তিনি বলেন, ১৫ বছর অনেক বড় সময় মনে হতে পারে। কিন্তু যে সব পরিবার তাদের হৃদয়ের একটি টুকরো হারিয়েছিল, আমি বুঝি এটা তাদের কাছে কালকের ঘটনা মনে হতে পারে। ওই হামলায় যারা বেঁচে গেছেন এবং নিহতদের পরিবারের সদস্যদের উদ্দেশে ওবামা বলেন, আপনাদের অবিচল ভালোবাসা ও আস্থা আমার এবং পুরো দেশের জন্য একটি অনুপ্রেরণা হয়ে দাঁড়িয়েছে।  

 


মন্তব্য