kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


হজের আনুষ্ঠানিকতা শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:২৭



হজের আনুষ্ঠানিকতা শুরু

২০ লাখের বেশি মুসলমানের মিনায় অবস্থান নেওয়ার মধ্য দিয়ে হজ পালনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। রবিবার এই মুসলমানরা জড়ো হবেন আরাফাতের ময়দানে।

একে বলা হয় হজের আনুষ্ঠানিকতা। সোমবার সেখানে ঈদুল আজহার দিন পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজ। হজ করতে মক্কায় আসা মুসলমানরা শুক্রবার কাবা শরিফ জুমার নামাজ পড়েন। পরে মক্কা থেকে তারা জড়ো হতে শুরু করেন ১০ কিলোমিটার দূরে তাঁবুনগরী মিনায়। তাদের সবার মুখে ছিল 'লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি'মাতা লাকা ওয়ালমুলক' ধ্বনি।
 
শনিবার দুপুরের মধ্যে হজে আসা সবাই মিনায় অবস্থান নেন। ইবাদত-বন্দেগিতে মিনায় রাত কাটানোর পর আল্লাহর নৈকট্য লাভের আশায় তারা জিকির করেন, নামাজ পড়েন জামায়াতের সঙ্গে। মিনায় আসার পর সবাই রাত কাটিয়েছেন তাঁবু খাটিয়ে। হজের মূল আনুষ্ঠানিকতার জন্য রবিবার ভোরে তারা যাত্রা শুরু করেন বিদায় হজের স্মৃতি জড়িত আরাফাত ময়দানের উদ্দেশে। এখানে যার যার মতো সুবিধাজনক জায়গা বেছে নিয়ে তারা ইবাদত করবেন, হজের খুতবা শুনবেন এবং জোহর ও আসরের নামাজ পড়বেন।
 
আরাফাত থেকে মিনায় ফেরার পথে সন্ধ্যায় মুজদালিফায় মাগরিব ও এশার নামাজ পড়বেন সমবেত মুসলমানরা। মুজদালিফায় রাতে থাকার সময় তারা পাথর সংগ্রহ করবেন। সোমবার সকালে মিনায় ফিরে সেই পাথর তারা প্রতীকী শয়তানকে লক্ষ্য করে ছুড়বেন। এরপর কোরবানি দিয়ে ইহরাম ত্যাগ করবেন এবং সবশেষে কাবা শরিফকে বিদায়ী তাওয়াফের মধ্যে দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

 


মন্তব্য