kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ক্যাবেল কার আটকা পড়ায় আল্পস-এ রাত কাটাল ৩৩ পর্যটক

কালের কণ্ঠ অনলাইন   

৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০৩



ক্যাবেল কার আটকা পড়ায় আল্পস-এ রাত কাটাল ৩৩ পর্যটক

ফ্রান্সে ১০ বছর বয়সী এক শিশুসহ ৩৩ পর্যটক কয়েক হাজার মিটার উঁচুতে আটকা পড়েছে। ক্যাবেল কার আটকে যাওয়ায় তাদেরকে সেখানে রাত কাটাতে হয়।

আজ শুক্রবার সকালে তাদেরকে উদ্ধারে অভিযান চালানো হবে বলে আশা করা হচ্ছে।
এ কথা জানিয়েছেন কর্মকর্তারা।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টা ৪০ মিনিটে (গ্রিনিচ মান সময় ১৩৪০) ফ্রেঞ্চ আল্পস এর ৩ হাজার ৮০০ মিটার (১২ হাজার ৫০০ ফুট) উঁচুতে কারিগারি ত্রুটির কারণে ক্যাবল কারগুলো আটকে যায়। তবে কি ধরনের কারিগরি ত্রুটি, সে ব্যাপারে কিছু উল্লেখ করা হয়নি।  খবর বার্তা সংস্থা এএফপি’র।

প্রাথমিকভাবে কারগুলোতে ১১০ জন আরোহী ছিল। এদের মধ্যে ৭৭ জনকে কার থেকে নামিয়ে ফেলা হয়। এদের মধ্যে ৮৪ জনকে হেলিকপ্টারে করে আকাশ পথে এবং উদ্ধারকর্মীদের সহায়তায় মাটির সবচেয়ে কাছে পৌঁছে যাওয়া কারগুলোর প্রায় ৩০ জন পর্যটক পাহাড় বেয়ে নেমে আসেন।  

উদ্ধার অভিযান স্থগিত করা হলে অবশিষ্ট পর্যটকরা বৈরী আবহাওয়ায় মাঝ আকাশেই রাত কাটাতে বাধ্য হন। রাতে সেখানকার আবহাওয়া পরিস্থিতির অবনতি ঘটে।

এ বিষয়ে হাউত-স্যাভোই অঞ্চলের প্রধান প্রশাসনিক কর্মকর্তা ফ্রাঁসোয়া লেকলার্ক বলেন, আবহাওয়া পরিস্থিতি অনুকূল থাকলে শুক্রবার সকাল সাড়ে ৬টায় আবার উদ্ধার অভিযান শুরু করা হবে।

তিনি বলেন, ‘গতকাল রাত ৮টা ৪৫ মিনিটে নিরাপত্তাজনিত কারণে আমরা উদ্ধার অভিযান স্থগিত করতে বাধ্য হয়েছি। কারণ তখন চারপাশ অন্ধকার হয়ে যায় এবং আবহাওয়াও অত্যন্ত বিপজ্জনক হয়ে ওঠে। ’ 

ফ্রাঁসোয়া আরো বলেন, তারা পাইলট, উদ্ধারকর্মী ও কারগুলোতে আটকা পড়াদের নিরাপত্তা নিশ্চয়তা দিতে পারছিলেন না। ’

তিনি বলেন, ‘শুক্রবার সকালে আমরা সবাইকে উদ্ধার করতে সক্ষম হব বলে আশা করছি। তাদের উদ্ধারে আমাদের পক্ষে যা করা সম্ভব আমরা করেছি। ’

তিনি আরো বলেন, ইতালির উদ্ধারকর্মীরা পরে ১২ জনকে উদ্ধার করে।

জানা গেছে, গতকাল রাতে ৫ সদস্যের উদ্ধারকর্মীদের একটি দল আটকা পড়া পর্যটকদের কাছে যাওয়ার চেষ্টা করে। উদ্ধারকর্মীদের তিনজন ফরাসী ও দুজন ইতালির পুলিশ কর্মকর্তা। একজন কর্মকর্তা একটি কারে প্রবেশ করে ১০ বছর বয়সী একটি শিশুকে উদ্ধারে সক্ষম হন।

 


মন্তব্য